টেষ্ট সিরিজে ও ধবলধোলাই বাংলাদেশ

Sad-BD-Crecatঅবশেষে সেন্ট লুসিয়ায় দ্বিতীয় ও শেষ টেস্টের চতুর্থ দিনে হার মানল বাংলাদেশ ক্রিকেট দল। ২৯৬ রানের বিশাল ব্যবধানে তারা শেষ টেস্টটি হেরে সিরিজ খোঁয়ানোর সঙ্গে সঙ্গে ওয়ানডের পর টেষ্ট সিরিজে ও ধবলধোলাই হলো বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে করা ৩৮০ রানের জবাব দিতে নেমে বাংলাদেশের ইনিংস গুটিয়ে যায় ১৬১ রানে। টাইগাররা প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে উইকেটে গিয়ে আসা-যাওয়ার মিছিল করতে থাকে। ফলোঅনে না পাঠিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে তৃতীয় দিন শেষে চার উইকেটে ২০৮ রান করে স্বাগতিকরা। চতুর্থ দিন কোনো উইকেট না হারিয়ে আরো ৬১ রান যোগ করে ইনিংস ঘোষণা করে ক্যারিবীয়রা।

ক্যারিয়ারের ৩০তম শতক তুলে নেন শিবনারায়ন চন্দরপল। ১০১ রান করে অপরাজিত থাকেন তিনি। তার শতক হওয়ার পর পরই ইনিংস ঘোষণা করে তারা। এছাড়া ব্লাকউড অপরাজিত থাকেন ৬৬রানে। এতে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৪৮৯ রানের। পাহাড় সমান রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ করতে পেরেছে মাত্র ১৯২রান।

চতুর্থ দিনে ৪৮৯ রানের জয়ের টার্গেটে খেলতে নেমে শামসুর রহমান সাজঘরে ফেরেন ৩৯রান করে। দলীয় ৪৭ রানে শামসুর ফিরে গেলে উইকেটে আসেন আনামুল হক বিজয়। রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরে আসেন বিজয়। মাঝে ব্যাটিংয়ে হাল ধরেছিলেন তামিম ও মুমিনুল। তামিম আউট হওয়ার আগে করেন ৬৪ রান। আর মুমিনুল আউট হওয়ার আগে করেন ৫৬ রান।

এছাড়া দুই অঙ্কের খাতায় নাম লেখাতে পেরেছেন মুশফিক (১১)এবং শফিউল (১৪)। ১৯২ রানে গুটিয়ে দিতে এবার স্বাগতিকদের হয়ে সুলেমান বেন নেন ৫টি উইকেট এবং টেইলর নেন ৩টি উইকেট। ওয়েস্ট ইন্ডিজের ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত হন চন্দরপল এবং ম্যান অব দ্যা সিরিজের পুরস্কার উঠে ব্রেথওয়েটের হাতে।

– ডা: শিব্বির আহমেদ
অ্যাডভাইজার, বাগেরহাট ইনফো ডটকম,
প্রাক্তন অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ও সিনিয়র লেকচারার, ম্যাটস, বাগেরহাট।।

Dr. Shibbir AhmedWriter: Dr. Shibbir Ahmed (11 Posts)

ডা: শিব্বির আহমেদ - প্রাক্তন সিনিয়র লেকচারার, ম্যাটস, বাগেরহাট।।