স্বচ্ছ পোর্ট্রেট টেলিভিশন

স্বচ্ছ টিভির কাল্পনিক নকশা

স্বচ্ছ টিভির কাল্পনিক নকশা

প্রচলিত ধারণা ভেঙে টেলিভিশন যদি স্মার্টফোন সদৃশ হয়, তখন কেমন দেখাবে?

প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন, দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং এবার প্রচলিত টিভির আকারের ধারণা ছেড়ে ভিন্ন পথেই হাঁটছে। এবারে পোর্ট্রেট আকারের টেলিভিশন তৈরি করতে পারে স্যামসাং। আর টেলিভিশনের প্রযুক্তিটিও হতে পারে নতুন। হাফিংটন পোস্ট এক খবরে বলা হয়েছে, প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন, শিগগিরই হয়তো বাজারে ট্রান্সপারেন্ট বা স্বচ্ছ কাচ সদৃশ হাই ডেফিনেশন টেলিভিশন (এইচডিটিভি) দেখতে পাওয়া যাবে। স্বচ্ছ ফ্ল্যাট প্যানেল টেলিভিশন দেয়ালে ঝুলিয়ে রাখা যাবে এবং এই টেলিভিশনের অন্য পাশে কী আছে তাও দেখা যাবে। পোর্ট্রেট বা ল্যান্ডস্কেপ দু ভাবেই এ টেলিভিশন দেখা যাবে। এ ধরনের টেলিভিশন প্রযুক্তি নিয়ে ইতিমধ্যে কাজ শুরু করছে স্যামসাং। ২০১২ সালে স্যামসাং এ ধরনের একটি পরিকল্পনার কথা জানিয়েছিল। এ বছরও স্যামসাংয়ের ওয়েবসাইটে পোর্ট্রেট ছবি সদৃশ নতুন ধরনের টেলিভিশন প্রযুক্তির ইঙ্গিত থাকায় এ গুজব ছড়িয়েছে।
প্রসঙ্গত, এর আগে বিলাসবহুল টিভি ও অডিও হার্ডওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান লোয়ি এ ধরনের টিভি তৈরির কথা জানিয়েছিল। ২০১১ সালের আইএফ কনসেপ্ট ডিজাইন প্রতিযোগিতায় এ টেলিভিশনের নকশাটি সেরা বিবেচিত হয়েছিল। লোয়ির নকশায় দেখানো হয়েছিল যে, স্বচ্ছ এলসিডি প্রযুক্তির হবে এই স্বচ্ছ টিভি। এর পাওয়ার বাটন চাপলে এলসিডি চালু হবে এবং বন্ধ করা হলে আবারও তা স্বচ্ছ হয়ে যাবে। স্বচ্ছ টেলিভিশনে কোনো বর্ডার বা ফ্রেম থাকবে না।
৮ জানুয়ারি থেকে লাসভেগাসে অনুষ্ঠিতব্য সিইএস মেলায় অর্গানিক লাইট এমিটিং ডায়োড বা ওলইডি প্রযুক্তির হালকা-পাতলা টেলিভিশন প্রদর্শন করতে পারে স্যামসাং। প্রযুক্তিবিদেরা আশা করছেন, নতুন প্রযুক্তিপণ্য উদ্ভাবনী প্রতিষ্ঠান হিসেবে স্যামসাংয়ের কাছ থেকে স্বচ্ছ ও পোর্ট্রেট আকারের টেলিভিশন প্রযুক্তির দেখা মিলতেই সাভাবিক।

S. HaqueWriter: S. Haque (17 Posts)

সপ্নের বিশালতার মাঝে আতি নগন্য আমি। তবুও হারাতে চাই নিজেকে দুর আজানায়... জানি হারিয়ে যব এক দিন। হয়ত হারিয়ে যাব.. হারিয়ে যাব.. ___ তাই আজ পালিয়ে বেড়াই