বন্দরে তেলের জাহাজে অগ্নিকান্ড

Bagerhat-mongla-pic-26-04-14মংলা বন্দরের পশুর চ্যানেলে ‘এমটি জাকাহ্’ নামক একটি তেলের ট্রাঙ্কারবাহী জাহাজে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

শুক্রবার দিবাগত মধ্যরাতে বন্দরের বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) জেটি সংলগ্ন এলাকায় এ দূঘটনা ঘটে।

আগুনে জাহাজের ইঞ্জিন রুমসহ পেছনের অংশ পুড়ে যায়। এতে জাহাজের অন্তত্য চার কর্মচারী দগ্ধ হয়েছে।

বাংলাদেশের হাই প্রিড গ্রুফ অফ ইন্ডাট্রির মালিকানাধীন এমভি জাকাহ্ নামক ট্রাঙ্কারবাহী জাহাজের অগ্নি দগ্ধ দু’জনকে শনিবার দুপুরে খুলনা মেডিকেল থেকে ঢাকায় প্রেরণ করা হয়েছে। তারা হলেন জাহাজেন গ্রীজার মুসলিম(৪০) ও বাদল (৩৫) ।

মংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (অপারেশন) আলতাব হোসেন ঘটনাটি নিশ্চিত করেছেন।

এদিকে নাম প্রকাশ না করা শর্তে জাহাটির সংশ্লিষ্ট একটি সূত্র জানান, বৃহস্পতিবার থেকে  তেল নেওয়ার জন্য স্থায়ী বন্দরের বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন জেটি সংলগ্ন এলাকায় জাহাজটি অবস্থান করে।

সূত্রটি জানান, শুক্রবার দিবাগত মধ্যরাত ২টার দিকে জাহাজের সকলে ঘুমিয়ে ছিলো। এ সময় ইঞ্জিনরুমে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটলে ওই দুজন অগ্নিদ্বদ্ধ হয়। এঘটনায় গুরুতর আহত অবস্থায় তাদেরকে রাতেই খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

পরে সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য শনিবার দুপুরে ঢাকায় পাঠানো হয়েছে। বর্তমানে তাদের অবস্থা আশংকা জনক। জাহাজটির পিছরের দিক অনেকটা পুঁড়ে গেছে। বর্তমানে এটি (জাহাজটি) মংলা জেটি সংলগ্ন এলাকায় অবস্থান করছে বলেও জানান সূত্রটি।

তবে অগ্নিকান্ডে কি পরিমাণ ক্ষতি হয়েছে তাৎক্ষণিক নিশ্চিত করতে পারেন নি সংশ্লিষ্ট ওই সূত্র বা বন্দর কতৃপক্ষ।

মংলা ফায়ার সার্ভিসের সাফ অফিসার এসএম শাহাদাৎ হোসেন বাগেরহাট ইনফোকে জানান, গভীর রাতে জাহাজের আগুণের খবর পেয়ে মংলা ফেরি ঘাট এলাকায় যাই তার আগেই নৌবাহী আগুণ নিয়ন্ত্রণে নিয়ে নেয়। প্রায় আধা ঘন্টা ধরে চেষ্টা চালানোর পর আগুণ নিয়ন্ত্রণে আসে।

মংলা থানার অফিসার ইনচার্জ অফিসার (ওসি) আমীনুল ইসলাম শনিবার দুপুরে বাগেরহাট ইনফো ডটকমকে জানান, তিনি খবরটি তার অন্য অফিসারের মাধ্যমে জেনেছেন। তবে এ ব্যাপারে সংশ্লিদের পক্ষ থেকে থানায় কোন লিখিত অভিযোগ তিনি পান নি।

২৬ এপ্রিল ২০১৪ :: এমএম ফিরোজ, স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
বাগেরহাট ইনফো ডেস্কWriter: বাগেরহাট ইনফো ডেস্ক (1851 Posts)