সুন্দরবনে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধ; দুলুবাহিনী প্রধানসহ নিহত ২

BagerhatNews10.07.13পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ভদ্রা ফরেস্ট স্টেশন সংলগ্ন পশুর চ্যানেলে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে বনদস্যু ‘দুলু বাহিনী’র প্রধান দুলসহ দু’জন নিহত হয়েছে।

মঙ্গলবার বেলা ৩টা থেকে পৌনে ৪টা পর্যন্ত এ বন্দুক যুদ্ধের ঘটনা ঘটে।

এসময় ওই থেকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৮) এর অপারেশন দল ‘দুলু বাহিনী’র সদস্য ৬ দস্যুকে গ্রেফতার এবং বিপুল পরিমানের অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেছে।

নিহতরা হলেন- বনসদ্যু দুলু বাহিনী প্রধান কুখ্যাত বনদস্যু দুলু ও তার সেকেন্ড ইন কমান্ড বাচ্চু। তবে তাৎক্ষনিক গ্রেফতার কৃতদের নাম জানা যায় নি।

র‌্যাব-৮ এর ভারপ্রাপ্ত অপারেশন অফিসার ক্যাপ্টেন শিশির মাহমুদ তালুকদার বন্দুকযু্দ্ধের বিষয়টি নিশ্চিত করেন।

ক্যাপ্টেন শিশির বাগেরহাট ইনফো ডটকমকে জানান, নিয়মিত টহলের অংশ হিসাবে পূর্ব সুন্দরবনের ভদ্রা ফরেষ্ট ষ্টেশনের মংলার পশুর চ্যানেল সংলগ্ন এলাকা দিয়ে যাবার সময় বনের ভিতর থেকে ধোঁয়া উড়তে দেখেন তারা। এসময় তারা সুন্দরবনের ওই এলাকায় অভিযান চালালে বনদস্যুরা র‌্যাবের উপস্থিতি টের পেয়ে তাদের উপর গুলি ছুড়তে শুরু করে।

দস্যুরা গুলি ছুড়তে ছুড়তে পালিয়ে যাওয়ার চেষ্টা করে এ সময়ে র‌্যাবও আত্মরক্ষায় পাল্টা গুলি ছোড়ে। বিকাল ৩টা থেকে পৌনে ৪ টা পর্যন্ত উভয় পক্ষের মধ্যে এই গুলি বর্ষন চলে বলে জানান তিনি।

পরে গুলি বর্ষন থেমে গেলে বনের ওই এলাকায় অভিযান চালিয়ে র‌্যাব দুই বনদস্যুর লাশ, লুকিয়ে থাকা ৬ বনদস্যু, ৯টি আগ্নেয়াস্ত্র এবং বিপুল পরিমানের গোলাবারুদ উদ্ধার করে।

স্থানীয় জেলে দের বরাত দিয়ে নিহত দুই বনদস্যু “দুলু বাহিনী”র প্রধান দুলু ও তার সেকেন্ড ইন কমান্ড বাচ্চু বলে নিশ্চিত করেছেন র‌্যাবের ওই কর্মকর্তা।

র‌্যাব-৮ জনিয়েছে, উদ্ধারকৃত অস্ত্র গোলাবারুদ ও দস্যুদের বাগেরহাটের মংলা থানায় স্থানন্তর কারা হবে বলে।

এব্যাপারে মংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, ব্যাব-৮ মংলা থানা পুলিশকে বিষয়টি জানিয়েছে। তাদের সাথে যোগাযোগ করা হচ্ছে। এ ব্যাপারে পরে বিস্তারিত জানান হবে।

২৯ এপ্রিল ২০১৪ :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)