“লুটেরাদের প্রতিহত করবে জনগণ”

Bagerhat-pic-01(10-05-14)লুটেরাদের হাত থেকে সুন্দরবন কে বাঁচানোর জন্য জনগণের প্রতি আহবান জানিয়েছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও পরিবেশ এবং মানবাধিকার নেত্রী এডভোকেট সুলতানা কামাল।

শনিবার সকালে মংলা বন্দরের শ্রমিক সংঘ মিলনায়তনে সুন্দরবন রক্ষায় আয়োজিত পরিবেশ মহাসমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি সরকারের সমালোচনা করে বলেন, লুটেরা কখনো সরকারের সম্মতি নিয়ে আবার কথনও সরকারের সম্মতি ছাড়াই লুটে নিচ্ছে দেশীয় সম্পদ ।

আতীতে জনগণের আন্দোলনের কথা তুলে ধরে সরকারকে হুশিয়ারি করে তিনি বলেন, ৫২ এর ভাষা আন্দেলন থেকে শুরু করে ৭১ রে জনগন যেমন আন্দোলন করে লুটেরাদের প্রতিহত করেছে। এখনো জীবনের তাগিদে জনগন প্রতিহত করবে।

রামপালে নির্মানাধীন কয়লা ভিত্তিক তাপ বিদুৎ কেন্দ্রের ক্ষতিকর দিক তুলে ধরে তিনি আরও বলেন, সরকার ইচ্ছা করলে বন্দর, নগর ও শহর এবং শিল্প এলাকা গড়তে পারবে কিন্তু প্রাকৃতিকভাবে গড়ে ওঠা সুন্দরবন ধ্বংশ হলে তা আর কখনই তৈরি হবে না।

সুলতানা কামাল, বিশ্ব ঐতিহ্য ম্যানগ্রোভ সুন্দরবন বিধ্বংশি কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মান না করতে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন। একই সঙ্গে সুন্দরবনের জীববৈচিত্র ও পরিবেশ রক্ষায় দলমত নির্বিশেষে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান তিনি ।

সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড.শেখ ফরিদুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বিডিএস চেয়ারম্যান ব্যারিষ্টার শেখ মোঃ জাকির হোসেন, বাপা’র যুগ্ম সম্পাদক শরীফ জামাল ও স্থানীয় বাপা নেতা মোঃ নুর আলম শেখ প্রমুখ।

১০ মে ২০১৪ :: এমএম ফিরোজ, স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)