সুন্দরবনে আগুন কিছুটা নিয়ন্ত্রণে, তদন্ত কমিটি গঠন

Fair-in-Sundorbom(2)সুন্দরবনের চাঁদপাই রেঞ্জে আগুনের ঘটনায় অন্তত ১০ একর এলাকা পুড়ে গেছে। আগুন পুরোপুরি নেভানো সম্ভব না হলেও নিয়ন্ত্রণে এসেছে বলে দাবি করেছে বনবিভাগ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

এদিকে সুন্দরবনে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বনবিভাগ।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আমির হোসেন চৌধুরী বাগেরহাট ইনফো ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

Fair-in-Sundorbom(1)তিনি জানান, পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) আবুল কালাম আজাদকে প্রধান করে আগুন লাগার কারণ অনুসন্ধানে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির রিপোর্ট পেলে আগুন লাগার কারণ, ক্ষয়ক্ষতির পরিমান এবং বিস্তৃতি সম্পার্কে বিস্তারিত জানা যাবে বলে জানান তিনি।

কমিটির অপর দুই সদস্য হলেন- চাঁদপাই রেঞ্জের ধাংমারি স্টেশনের স্টেশন কর্মকর্তা শহিদুল ইসলাম ও জিউধরা স্টেশন কর্মকর্তা সুলতান মাহম‍ুদ।

তদন্ত কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

অপরদিকে, ঘটনাস্থল থেকে ফিরে বাগেরহাটের মোরেলগঞ্জ ফায়ার স্টেশনের স্টেশন কর্মকর্তা মোঃ আরিফুল হক বাগেরহাট ইনফোকে বলেন, সুন্দরবনের ওই এলাকায় আগুন বর্তমানে নিয়ন্ত্রণে আনা হয়েছে। আগুন যেন আর ছড়াতে না পারে এজন্য ফায়ার লাইন ক‍াটা হয়েছে। তাতে করে নতুন করে আর কোন এলকায় আগুন ছড়ানর সম্ভাবন নেই বলে দাবী তার।

Fair-in-Sundorbom(3)তিনি আরো জানান, সন্ধার পর বনের গহীনে কাজ করা কঠিন হওয়ায় ফায়ার সার্ভিসের কার্যক্রম বন্ধ করে ফায়ার ম্যানরা বন থেকে ফিরে এসেছে। শুক্রবার ভোর থেকে পুনরায় কার্যক্রম শুরু হবে।

প্রনঙ্গত, বুধবার বিকেল ৫টার দিকে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের গুলিশাখালী ক্যাম্প সংলগ্ন বনের বাইশের ছিলা এলাকায় ওই আগুনের সূত্রপাত হয় বলে জানয় বনবিভাগ। তবে বনজীবিদের দাবী বুধবার সকাল থেকেই বনের ওই এলাকায় ধোয়া উড়তে দেখেন তারা।

২২ মে ২০১৪ :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)