সুন্দরবনের পাঁচ শুটকি ব্যবসায়ির যাবজ্জীবন

Bagerhat-pic-01(22-05-2014)সুন্দরবনের দুবলারচ আলোরকালে চুরির অভিযোগে এক বাবুরচিকে পিটিয়ে হত্যার দায়ে পাঁচ শুটকি ব্যবসায়ীকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন বাগেরহাটের একটি আদালত।

বৃহস্পতিবার দুপুরে বাগেরহাট জেলা ও দায়রা জজ আদালতের বিচারক এস এম সোলায়মান এই রায় প্রদান করেন।

আদালত দন্ডপ্রাপ্তদের প্রত্যেককে একই সাথে ১ লক্ষ টাকা জরিমানা ও স্থাবর-অস্থাবর সম্পত্তি বিক্রি করে ভিকটিমের ওয়ারেশগনকে প্রদান অনাদায়ে আরও পাঁচ বছরের সশ্রম কারাদন্ডাদেশ প্রদান করেন।

দন্ডপ্রাপ্তরা হলেন- খুলনা জেলার  ডুমুরিয়া উপজেলার চুকনগর এলাকার ব্রজেন্দ্র নাথ বিশ্বাস এর দুই ছেলে জয়দেব বিশ্বাস ও মহাদেব বিশ্বাস, ভোলা নাথ বিশ্বাসের ছেলে রমেন্দ্র নাথ রায়, গৌরেন্দ্র নাথ বিশ্বাসের ছেলে সাধন বিশ্বাস এবং বাগেরহাটের রামপাল উপজেলার সামছুর রহমানের ছেলে শেখ সিরাজুল ইসলাম। রায় ঘোষনার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

মামলার প্রাথমিক বিবরণে জানা যায়, পূর্ব সুন্দরবনের দুবলার চর এলাকার আলোর কালের জয়দেব বিশ্বাসের মাছের ডিপোতে বাবুর্চিও কাজ করতেন শ্বেত সরদার। ২০০৭ সালের ২৭ ফেব্রুয়ারী তারিখে ডিপোর ক্যাশ থেকে ৫০ হাজার টাকা চুরির অভিযোগে এনে শ্বেত সরদার ও লিটন সরদারকে মারপিট করে ।

পরে আলোর কোলের সরদার কামাল উদ্দিনের মাছের ডিপোতে এনে তাদের আবরও মারধর ও জেরা করার সময় এক পর্যায়ে শ্বেত সরদার সেখানে মারা যায়।

এই ঘটনায় ওই বছরের ১লা মার্চে শ্বেত সরদারের ছেলে প্রিন্স সরদার বাদী হয়ে বাগেরহাটের শরনখোলা থানায় আলোর কোলের মৎস্য সমিতির প্রভাবশালী নেতা কামাল উদ্দিনসহ ৬ জনের নাম উল্লেক্ষ এবং অজ্ঞত আরো ৫-৬ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করে।

ওই বছরের ৬ জুন শরনখোলা থানার এসআই মোহাম্মদ শাহজাহান মিয়া দন্ডপ্রাপ্ত ৫ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগ পত্র (চার্জশীট) দখিল করেন।

আদালত মামলার দির্ঘ্য শুনানি ও বিচারিক কার্যক্রম শেষে বৃহষ্পতিবার দুপুরে এই রায় প্রদান করেন।

২২ মে ২০১৪ :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)