সুন্দরবনের ১৫ একর ছুড়ে আগুন, বাতাসে বাড়ছে

Fair-in-Sundorbom(1)২৫ ঘন্টায়ও নেভেনি আগুন! সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের গুলিশাখালী ক্যাম্প সংলগ্ন গহীণ বনে লাগা আগুন বিক্ষিপ্তভাবে ১৫ একর এলাকা জুড়ে ছড়িয়ে ছড়েছে

বাতাসের কারণে এ আগুন হটাৎ হটাৎ বিভিন্ন অংশে বাড়ছে। আগুন নিয়ন্ত্রণে চেষ্টা করছে ফায়ার সার্ভিস ও বনকর্মীরা।

বুধবার রাতেই বনবিভাগ আগুন নিয়ন্ত্রণের কথা জানালেও বৃহস্পতিবার বিকেল সোয়া ৫টা পর্যন্ত সুন্দরবনের গুলিশাখালী ও আমুরবুনিয়া ফরেস্ট ক্যাম্পের (টহল ফাঁড়ি) মাঝামাঝি এলাকায় বিক্ষিপ্তভাবে আগুন জ্বলছে।

বাগেরহাটের মোরেলগঞ্জ ফায়ার স্টেশনের স্টেশন মোঃ কর্মকর্তা আরিফুল হক ঘটনাস্থল থেকে মুঠফোনে বাগেরহাট ইনফো ডটকমকে জানান, দুপুরের দিকে আগুন কিছুটা নিয়ন্ত্রণে এলেও বিকেলে সামান্য বাতাসের কারণে বর্তমানে কোথাও কোথাও আবার আগুন ও ধোয়া দেখা যাচ্ছে। বিক্ষপ্তভাবে বনের প্রায় ১৫ একর এলাক ছুড়ে আগুন ছড়ানো খবর নিশ্চিত করেছেন তিনি।

তিনি আরো জানান, যেখানেই ধোঁয়ার কুণ্ডুলি উঠছে সেখানেই আমরা পানি দিচ্ছি। লাইন অব ফায়ার কেটে আগুন ছড়িয়ে পড়া ঠেকানোর চেষ্টা করা হচ্ছে। কিন্তু মাটির নিচ থেকে আগুন নতুন এলাকায় ছড়িয়ে পড়ছে।

আগুনের সর্বশেষ অবস্থা সম্পার্কে জানাতে গিয়ে মি. আরিফুল বলেন, বুধবার রাত থেকে ফায়ার সার্ভিসের একটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। সুন্দরবনে আগুনের বর্তমান অবস্থা ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানান হয়েছে। প্রয়োজনে খুনলা থেকে দমকল বাহিনীর আরো একাধিক টিম পাঠান হতে পারে।

বুধবার বিকেল ৫টার দিকে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের গুলিশাখালী ক্যাম্প সংলগ্ন বনের বাইশের ছিলা এলাকায় ওই আগুনের সূত্রপাত হয়।

এখনো আগুন লাগার ফলে ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ শুরু করেনি বনবিভাগ কর্তৃপক্ষ।

তবে পূর্ব সুন্দরবন বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) আমীর হোসাইন চৌধুরী সুন্দরবনের অগ্নিকান্ড সম্পূর্ণ নিয়ন্ত্রনে আছে দাবী করে বাগেরহাট ইনফোকে বলেন, বুধবার রাতেই আগুন নিয়ন্ত্রনে আসে। আগুনে ওই এলাকায় এক একর বনভূমি পুড়ি গেছে।

২২ মে ২০১৪ :: সিনিয়র স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
সুন্দরবনে লাগা আগুন নিয়ন্ত্রনের দাবী, পুড়ে গেছে বনভূমি
সুন্দরবনের গহীন অরণ্যে অগ্নিকান্ড
Inzamamul HaqueWriter: Inzamamul Haque (160 Posts)