বাগেরহাটে ফরমালিন যুক্ত ৮ হাজার লিচু ধ্বংস

Bagerhat-pic-01(11-06-2014)বাগেরহাট ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ফরমালিন যুক্ত প্রায় ৮ হাজারে অধিক লিচু ধ্বংস করেছে।

বুধবার দুপুরে শহরের ফলপট্টি এলাকায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট শাহ্ মো: রফিকুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

এসময় ফল ব্যবসায়ী নিতাই চন্দ্র দাসের দোকানে লিচু পরিক্ষা করে ১৫ মাত্রার ফরমালিন পাওয়া যায়। যা মানব দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। পরে ওই দোকানের ফরমালিন যুক্ত প্রায় ৮ হাজার লিচু রাস্তায় ফেলে গাড়ীর চাকায় ধ্বংস করা হয়।

প্রসঙ্গত গত সপ্তাহে বাগেরহাটের জেলা প্রশাসন আনুষ্ঠানিক ভাবে বাগেরহাট বাজারকে ফরমালিন মুক্ত ঘোষনা করেছিলেন। সে সময় ব্যবসায়ীরা ফরমালিন যুক্ত কোন ফল বিক্রি করবেন না বলে অঙ্গিকার করে ছিলেন।

লিচু ব্যবসায়ী নিতাই চন্দ্র দাস বাগেরহাট ইনফো ডটকামকে বলেন, ‘আমি খুলনার একটি আড়ৎ থেকে লিচু কিনে নিয়ে এসেছি। আমি নিজে লিচুতে ফরমালিন মিশাই নি’।

অভিযানে নেতৃত্ব প্রদানকারী ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট শাহ মো: রফিকুল ইসলাম বাগেরহাট ইনফো ডটকামকে জানান, আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী ও বাগেরহাটের ক্যাবের নেতৃবৃন্দকে সাথে নিয়ে অভিযান পরিচালনা করা হয়। মানব দেহের জন্য খাদ্যে ৩ ভাগ ফরমালিন সহনীয় হলেও লিচুতে ১৫ ভাগ মাত্রায় ফরমালিন পাওয়া গেছে।

চলতি ফলের মৌসুমে ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

১১ জুন ২০১৪ :: আহসানুল করিম, স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।

এসআই হকনিউজরুম এডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)