সমুদ্র বন্দর সমূহে ৩ নম্বর সতর্কতা সংকেত বহাল

Signal-3দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে মংলাসহ দেশের সমুদ্র বন্দরগুলোতে শনিবারও ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রেখেছে আবহাওয়া অধিদপ্তর।

সাগরে প্রবল মৌসুমী বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলে গভীর সঞ্চালণশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত থাকায় দেশের সমুদ্র বন্দরসমূহতে এ সংকেত বহাল রাখা হয়েছে।

সেই সাথে সাগর ও সুন্দরবনে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এর আগে দূর্যোগ পূর্ণ আবহাওয়ার কারণে শুক্রবার অধিদপ্তরের এক আবহাওয়া বার্তায় সমুদ্র বন্দরসমূহকে ৩নং সতর্কতা সংকেত জারি করা হয়।

Mongla-Port৩ নম্বর সংকেত বহাল রেখেছে শনিবার দুপুরে আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তায় বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু প্রবল হওয়ায় উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালণশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়া অব্যাহত থাকতে পারে।

এজন্য শুক্রবারের ন্যায় আজও চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ (তিন) নম্বর স্থানীয় সতর্কতা সংকেত  দেখিয়ে যেতে বলা হয়েছে।

সেই সাথে উত্তর বঙ্গোপসাগরে প্রবল মৌসুমী বায়ুর প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১-২ ফুট অধিক উচ্চতায় প্লাবিত হতে পারে।ni201302_sat

সতর্কবার্তায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যšত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হযেছে।

এদিকে, গভীর সঞ্চালণশীল মেঘমালার কারণে গত তিন দিন ধরে বাগেরহাট, মংলা ও আশপাশের উপকূলীয় এলাকার থেমে থেমে হালকা হতে ভারী বৃষ্টিপাত হচ্ছে। তবে প্রচন্ড গরমের পরে স্বস্তির বৃষ্টি হলেও টানা বর্ষণের ফলে জেলার নিচু এলাকা গুলোতে জলাবদ্ধতা তৈরি হয়েছে। ফলে স্বস্তির বৃষ্টি এখন দূর্ভোগের কারণ হয়ে দেখা দিয়েছে।

অন্যদিকে টানা বৃষ্টি এবং দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মংলায় পণ্য বোঝাই ও খালাস কাজ কিছুটা ব্যাহত হচ্ছে।
এব্যাপারে মংলা বন্দর কর্তপক্ষের চেয়ারম্যান কমোডোর হাবিবুর রহমান ভূঁইয়া শনিবার বিকালে বাগেরহাট ইনফো ডটকমকে জানান, দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে জাহাজে পণ্য বোঝাই ও খালাস কাজ কিছুটা ব্যাহত হলেও সচল রয়েছে বন্দরের সাভাবিক কার্যক্রম।

২১ জুন ২০১৪ :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হক-নিউজ এডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)