দেশের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা বাগেরহাটে

Bagerhat-Roth-Jatra-Pic-1(29-06-14)বাগেরহাটে শুরু হয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা ও মাসব্যাপী মেলা।

প্রায় আড়াইশ বছরের পুরানো জেলা সদরের ঐতিহ্যবাহী শ্রী শ্রী গোপাল জিউর মন্দিরে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন করেন বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক মো. শাহ আলম সরদার।

রোববার দুপুরে বাগেরহাট সদর উপজেলার বারুইপাড়া ইউনিয়নের লাউপালা গ্রামে এ উৎসবে অংশ নেন হাজার-হাজার ভক্ত পূণ্যার্থী।

প্রতি বছর আষাঢ় মাসের এই দিনে শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়।

শ্রী শ্রী গোপাল জিউর মন্দিরের সভাপতি চিত্ত রঞ্জন মিত্রের সভাপতিত্বে মন্দির প্রাঙ্গণে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে অনান্যের মধ্যে বক্তব্য রাখেন- বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ এফ এম এহতেশামুল হক, বাগেরহাট মডেল থানার সহকারী পুলিশ সুপার রিপন কুমার মোদক, উপজেলা পরিষদের চেয়ারম্যান খান মুজিবর রহমান, হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের বাগেরহাট জেলা শাখার সভাপতি শিব প্রসাদ ঘোষ, যাত্রাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম এ মতিন এবং রথযাত্রা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অমিত রায়।

Bagerhat-Roth-Jatra-Pic-2(29-06-14)অনুষ্ঠিত বক্তারা বলেন- যুগযুগ ধরে হিন্দু সম্প্রদায়ের মানুষ সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে আষাঢ় মাসের এই দিনে শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা পালন করে আসছে। এই ধর্মীয় অনুষ্ঠানে যেন কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেদিকে প্রশাসনকে সজাগ থাকার আহ্বান জানান তারা।

ঐতিহ্যবাহী শ্রী শ্রী গোপাল জিউর মন্দিরের সভাপতি চিত্ত রঞ্জন মিত্র বাগেরহাট ইনফো ডটকমকে জানান, এটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা। এখানে দেশ বিদেশের কয়েক হাজার পূণ্যর্থী পূণ্য অর্জনের জন্য মন্দির প্রাঙ্গণে সমবেত হয়ে রথটানে অংশ নিয়েছেন।

রথযাত্রা উপলক্ষে প্রতিদিন মন্দিরে গীতা ও ভাগবত পাঠ, রামায়ণ ও পদাবলী কীর্ত্তণ গান ছাড়াও মাসব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। নয় দিনব্যাপী এ উৎসব আগামী ৭ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে।

মাসব্যাপী মেলায় পুতুল নাচ ও সার্কাসসহ দেশিয় ঐতিহ্যবাহী চারু-কারু-মৃৎ শিল্পের বাহারি পসারা নিয়ে বসেছেন দোকানীরা।

এছাড়াও বাগেরহাট শহরের শ্রী শ্রী রাধেশ্যাম মন্দির, গোবিন্দ মন্দির এবং কচুয়া উপজেলায় শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

২৯ জুন ২০১৪ :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)