মংলা বন্দর দিয়ে গার্মেন্ট পণ্য রপ্তানির লক্ষ্য

এজন্য মাওয়া-কাওড়াকান্দি রুটে বিশেষ ফেরি সার্ভিস চালুর সুপারিশ কমিটির।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠকে মংলা বন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়, চট্টগ্রাম বন্দর দিয়ে গার্মেন্ট পণ্য রপ্তানি করা হয়। মংলা বন্দর দিয়ে এই পণ্য রপ্তানির বিষয়ে গার্মেন্ট মালিকদের সঙ্গে কথা হলেও মাওয়া-কাওড়াকান্দি ঘাটে ফেরি সমস্যার কারণে তাদের রাজি করানো যায়নি।

এই রুটে পারাপারে বেশি সময় ব্যয় হওয়ায় মংলা বন্দর ব্যবহারে গার্মেন্ট মালিকরা অনাগ্রহ জানান।

বিষয়টি নিয়ে আলোচনা শেষে ওই রুটে গার্মেন্ট পণ্য সরবরাহে বিশেষ ফেরি সার্ভিস চালুর সুপারিশ করা হয়।

বৈঠকে বিশ্বের অন্যান্য দেশের উন্নত ও আদর্শ বন্দরের মতো মংলা বন্দরকে আধুনিক ও যুগোপযোগী বন্দরে রূপান্তরের লক্ষ্যে করণীয় নিয়ে আলোচনা হয়।

এক্ষেত্রে মংলা বন্দরের জন্য একটি মাস্টার প্লান তৈরি, ঢাকার সঙ্গে মংলায় হাইওয়ে নির্মাণ কাজ সমাপ্ত এবং বিমানবন্দর নির্মাণ কাজ শেষ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের ওপর গুরুত্ব আরোপ করা হয়।

এছাড়া বন্দরে নাব্য বৃদ্ধির লক্ষ্যে কার্যকর ড্রেজিং-এর জন্য বিআইডব্লিউটিএ ও পানি উন্নয়ন বোর্ডের কাজে সমন্বয়ের জন্য কমিটি গঠনের সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি রফিকুল ইসলাম বীর উত্তমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য তালুকদার আব্দুল খালেক, মো. আব্দুল হাই, মো. হাবিবুর রহমান, রণজিৎ কুমার রায়, মো. আনোয়ারুল আজীম (আনার) ও মমতাজ বেগম প্রমুখ।

২৪ জুলাই ২০১৪ :: নিউজ ডেস্ক,
বাগেরহাট ইনফো ডটকম।।
সূত্র-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)