মাজারে ভক্ত-দর্শনার্থীদের উপর খাদেমদের হামলা

Khanjan-(RH)-Mazarবিশ্ব ঐহিত্য বাগেরহাটের ঐতিহাসিক হযরত খানজাহান (রহঃ) এর মাজারে খাদেমদের হামলায় শিকার হয়েছেন ভক্ত-দর্শনর্থীরা।

শুক্রবার দুপুর সাড়ে ৩টার দিকে মাজার প্রাঙ্গনে এ ঘটনা ঘটে। এসময় খাদেমদের হামলায় হামলায় অন্তত্য ৭ জন আহত হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

আহতদের মধ্যে ৩ জনের নাম জানা গেছে। এরা হলেন, মো. মুজিবর রহমান (৪২), একই এলাকার সাঈদ শেখের ছেলে বাবু শেখ (২০) এবং মেহেদি হাসান মিঠু (১৮)। তাদের সবার বাড়ি খুলনা সদরের মিস্তীপাড়া এলাকায়।

আহতদের মধ্যে বাবু শেখের অবস্থা গুরুত্বর হওয়ায় তাকে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে রেফার করা হয়েছে। অন্যদের বাগেরহাট সদর হাসপাতালসহ বিভিন্ন স্থানে চিকিৎসা দেওয়া হয়েছে।

বাগেরহাট সদর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা. তপতী রানী বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, মাজারে হামলায় আহত ২ জনকে তারা চিকিৎসা দিয়েছেন। এদের মধ্যে বাবু নামে একজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে খমেক হাসপাতালে রেফার্ড করা হয়েছে। তার মাথায় আঘাত গুরুত্বর। অপর আর একজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

হামলার আহত মো. মুজিবর রহমান বাগেরহাট ইনফো ডটকমকে জানান, হযরত খানজাহান (রহঃ) এর মাজারে মানত থাকায় তারা খুলনা সদর উপজেলার মিস্ত্রী পাড়া এলাকার কয়েক পরিবারে প্রায় ১৮-২০ জন এক সাথে সকালে মাজারে আসেন। দুপুরে তারা মাজার সংলাগ্ন পোষ্ট অফিসের পেছনে নারী-শিশু ও পুরুষেরা রান্না করছিল। এসময় মাজারের খাদেম দাবি করা কয়েক ব্যক্তিদের সাথে মনত হিসাবে আনা ছাগল জবাই করা নিয়ে তাদের কয়েক জনের বাক-বিতন্দা হয়।

পরে তারা (খাদম) এসে তাদের উপর হামলা চালায়। এতে খুলনার ওই এলাকা থেকে আসা ৪/৫টি পরিবারে প্রায় ৭/৮ জন আহত হয়েছেন বলে তিনি দাবি করেন।

স্থানীয় একটি সূত্র জানায়, মাজারের খাদেমরা দির্ঘ্য দিন ধরে মাজার প্রাঙ্গনে অবৈধ ব্যবসা ও চাঁদাবাজি করে আসছে। ফলে তাদের কাছে জিম্মি থাকতে হয় দূর-দুরন্ত থেকে আসা ভক্ত, দর্শনার্থী ও পর্যটকদের। বিভিন্ন সময় বিদেশি পর্যটকরাও তাদের (খাদেম) জন্য হয়রানির শিকার হন।

এব্যাপারে জানতে মাজারের প্রধান খাদের দাবি করা শের আলী ফরিকেরর ছেলে তাজ ফকিরের সাথে কয়েক দফা যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি এ প্রতিবেদকের ফোন রিসিফ করেন নি।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক মাজারের অন্য এক খাদেম হামলার বিষয়টি স্বিকার করেছেন।

এবিষয়ে বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলী আজম খাঁন বাগেরহাট ইনফো ডটকমকে জানান, হযরত খানজাহান (রহঃ) মাজারে মানদ দিতে আসা ভক্তদের উপর হামলার খবর পেয়ে তাৎক্ষনিক ঘটনা স্থালে পুলিশ পাঠানো হয়েছে। এবিষয়ে থানায় একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

তবে, এঘটনায় জড়িত কাউকে এখন পর্যন্ত গ্রেপ্তার করতে পারে নি পুলিশ।

২২ আগস্ট ২০১৪ :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)