মংলা বন্দরে ক্লিংকার বোঝাই কার্গো জাহাজডুবি

Mongla-introমংলা বন্দর চ্যানেলের হাড়বাড়িয়া এলাকায় এমভি হাজেরা-১ নামে একটি ক্লিংকার বোঝাই কার্গো জাহাজডুবির ঘটনা ঘটেছে।

শুক্রবার সকাল ১০টার দিকে মংলা বন্দর থেকে ১২ নটিক্যাল মাইল দূরে হারবারিয়া দুই নম্বর বয়া এলাকায় এই কার্গো ভ্যাসেলটি ডুবে যায়।

মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর এইচ আর ভূঁইয়া বাগেরহাট ইনফো ডটকমকে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, শুক্রবার সাকালে চায়না পতাকাবাহী এমভি তাই হাই হু (MV Ti Hi Hu) নামে একটি বিদেশি জাহাজ থেকে ক্লিংকার (সিমেন্টের কাঁচা মাল) বোঝাই করে খুলনার রুপসা এলকার সেভেন সার্কেল সিমেন্ট ফ্যাক্টরীর উদ্দেশ্যে যাত্রা করে। প্রবল জোয়ারের সময় পণ্য নিয়ে ফ্যাক্টরীর উদ্দেশ্যে রওনা দেয়া কার্গো ভ্যাসেলটি ঘুরানোর সময়ে তার সামনে দাড়িয়ে থাকা পানামা পতাকাবাহী জাহাজ এমভি সিনোগ্রেসকে ধাক্কা দেয়।

ধাক্কায় সিমেন্ট তৈরীর কাঁচামাল বোঝাই কার্গো ভ্যাসেল এমভি হাজেরা-১ নামের জাহাটি ডুবে যায়। মাদার ভ্যাসেলে সাথে ধাক্কা লেগে জাহাজটির তলা ছিদ্র হয়ে এ দূর্ঘটনা ঘটে থাকতে পারে ধারণা করছে কতৃপক্ষ।

ডুবে যাওয়া কার্গো জাহাজটিতে ৬৩০ মেট্রিক টন ক্লিংকার ছিলো বলে জানা গেছে।

এদিকে, বন্দরের মূল চ্যানেলে জাহাজটি ডুবে যাওয়ার পর ওই চ্যানেল দিয়ে সব ধরণের নৌ চলাচল বন্ধ রয়েছে।

দূর্ঘটনা কবলিত জাহাজরে মালিক বাদশা হাওলাদার বাগেরহাট ইনফো ডটকমকে জানান, ডুবে যাওয়া জাহাজের ১০ নাবিক-শ্রমিকে সবাই নিরাপদে সাঁতরে তীরে উঠতে সক্ষম হয়েছেন। ডুবে যাওয়া কার্গোটি উদ্ধারে তিনি বন্দর কর্তৃপক্ষের সহযোহিতা চেয়েছেন।

মংলা বন্দরের হারবার কমান্ডার কে এম আক্তারুজ্জামান বাগেরহাট ইনফো ডটকমকে জানান, ডুবে যাওয়া জাহাজটিকে উদ্ধারে দুপুরের পর থেকে নৌবাহিনীর উদ্ধার তৎপরতা শুরু হবার কথা রয়েছে।

ডুবন্ত জাহাজের মার্কিং নির্ধারণ করে জাহাজ চলাচলের ব্যবস্থা করা হবে বলে বলে জানান তিনি।

১২ সেপ্টেম্বর ২০১৪ :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)