বাগেরহাটে হিন্দু বাড়িতে হামলা-লুট, আহত-৩

খাসবাটি, কোন্ডলা (বাগেরহাট) থেকে ফিরে: বাগেরহাটে প্রকাশ্য দিবালোকে রতন কুমার দাস নামে এক ব্যক্তির বাড়িতে হমলা-ভাংচুর ও লুটের অভিযোগ পাওয়া গেছে।

বৃহষ্পতিবার দুপুরে বাগেরহাট সদর উপজেলার বেমরতা ইউনিয়নের কোন্ডলা গ্রামে এই ঘটনা ঘটে। আহতরা হলেন-এই এলাকার ইলিয়াস খান (২২), আনোযারুল সরদার (২১) এবং মিলন শেখ (২২)। তাদেরকে স্থানীয়ভাবে চিকিৎসা দেয়া হয়েছে।

এদিকে, ঘটনার পর থেকে আতংঙ্ক ছড়িয়ে পড়েছে সংখ্যালঘু সম্প্রদায় অধ্যুষিত কোন্ডলা গ্রামের প্রত্যন্ত খাসবাটি এলাকার মানুষের মাঝে। অবিলম্বে হামলার ঘটনায় জড়িতদের গ্রেপ্তারে প্রশাসনের প্রতি দাবি জানিয়েছেন তারা।

নাম প্রকাশ না করার শর্তে প্রত্যক্ষদর্শী প্রতিবেশি এক নারী বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, “বৃহষ্পতিবার দুপুরে একটি নছিমনে করে ৫-৬ জনের একটি দল ধারালো অস্ত্র নিয়ে রতন দাসের বাড়িতে প্রবেশ করে এবং তাকে ডাকাডাকি করতে থাকে। এসময় তাকে বাড়িতে না পেয়ে তার বসত ঘরের দরজা ভেঙ্গে ভেতরে ঢুকে তারা ঘরে রাখা সুপারীর অন্তত ১০ টি বস্তা এবং শতাধিক নারকেল বাইরে বের করে ঘরের সামনে রাখে। দরজা ভাঙ্গার শব্দ পেয়ে আমি বাইরে আসলে তারা আমাকে ডেকে পানি দিতে বলে।”

Bagerhat-sador-Map“আমি ভয়ে তাদের জগে করে পানি দিয়ে সরে এসে অন্য প্রতিবেশিদের খবরটি জানাই। এর কিছুক্ষণ পরে এখান থেকে পায়ে হেটে যাওয়া ৩ যুবক ঠিক পেয়ে রতন দাসের বাড়িতে ঢুকে তাদের প্রতিরোধ করার চেষ্টা করে। এতে অস্ত্রধারী ওই সন্ত্রাসীরা তাদের উপর হামলা চালিয়ে দ্রুত নছিমন চালিয়ে এলাকা ত্যাগ করে।”

হামলায় আহত ইলিয়াস খান বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় ওই বাড়ির সামনে নছিমন দেখে আমরা ৩ জন দাড়িয়ে যাই। এসময় দেখি ৫-৬ জন অপরিচিত যুবক রতন দাসের ঘরের সামনে দাড়িয়ে রয়েছে। তখন আমরা ভেতরে ঢুকতে গেলে ওরা আমাদের দিকে ধাওয়া করে দৌড়ে এসে ধারালো অস্ত্র দিয়ে এলোপাথাড়ী পিটালে আমরা রাস্তার উপর পড়ে যাই। এই সুযোগে ওরা দ্রুত নছিমনযোগে পালিয়ে যায়।

তবে হামলাকারীরা কেউ এই গ্রামের বাসিন্দা নয় বলে জানান তিনি।

বাড়ির মালিক রতন দাস বাগেরহাট ইনফো ডটকমকে জানান, দুপুরে তিনি এক প্রতিবেশির বাড়িতে ছিলেন। এই সুযোগে কে বা কারা তার ঘরের দরজা ভেঙ্গে ঘরে ঢুকে ভাংচুর, নগদ ৫০ হাজার টাকা ও দুটি স্বর্ণের চেইন নিয়ে গেছে।

গ্রামে কারও সঙ্গে আমার কোন বিরোধ নেই জানিলে তিনি বলেন, কি কারনে ওরা আমার বাড়িতে হামলা চালিয়েছে তা আমি বুঝতে পারছিনা।

ব্যক্তি জীবনে অবিবাহিত রতন দাস বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, “আমার বাড়িটি প্রায় ৫ বিঘার। নিকট আত্মীয় বলতে কেউই এদেশে থাকেনা। আমার এই সম্পত্তির ওপর কারও নজর আছে কিনা তাও বুঝতে পারছিনা।”

প্রতিবেশি লিটন সরকার বলেন, হামলাকারীরা বাগেরহাট শহর থেকে ভৈরব নদী পাড়ি দিয়ে নছিমনযোগে কোন্ডলা গ্রামের রতন দাসের ওই বাড়িতে আসেন। গ্রামের কোন লোক এদের চিনতে পারেনি।

ঘটনাস্থল পরিদর্শন করে বাগেরহাট মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) কামরুল ইসলাম বাগেরহাট ইনফো ডটকমকে জানান, স্থানীয় ইউপি চেয়ারম্যানের মাধ্যমে খবর পেয়ে আমরা দ্রুত ঘটনাস্থলে যাই। সেখানে গিয়ে হামলাকারীদের পথে পেয়ে আটকানোর চেষ্টা করলে তারা মাঠের ভেতর দিয়ে খাল সাঁতরে পালিয়ে গেছে।

হামলাকারীদের পরিচয় জানার চেষ্টা করা হচ্ছে। পরিচয় পেলে তাদের গ্রেপ্তার করা হবে বলে জানান তিনি।

১৮ সেপ্টেম্বর ২০১৪ :: অলীপ ঘটক, স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
অলীপ ঘটকWriter: অলীপ ঘটক (34 Posts)