রুদ্র স্মরণে বাগেরহাটে আবৃত্তি সন্ধ্যা

Kobi-Rudro-muhammad-shahidullahকবি রুদ্র মহাম্মদ শহিদুল্লাহ’র জন্ম বার্ষিকী স্মরণে বাগেরহাট থিয়েটার আয়জন করেছে তাঁর প্রেমের কবিতা আবৃত্তির অনুষ্ঠান ‘অভিমানের খেয়া’।

মঙ্গলবার সন্ধা ৭টায় রুদ্রের লেখা প্রেমের কবিতা নিয়ে বাগেরহাট থিয়েটারে শুরু হবে এ অনুষ্ঠান।

আবৃত্তিকার নাজমুল আহসানের গ্রন্থনা, পরিকল্পনা এবং নির্দেশনায় ‘অভিবানের খেয়া’ শিরনামে রুদ্রের প্রেমের কবিতা আবৃত্তির এ অনুষ্ঠানে বাগেহরাট থিয়েটার ছাড়াও অংশ নিবে বাগেহাটের আবৃত্তি দল কন্ঠসৃজন, কন্ঠস্বর, স্বরবিন্যাসের শিল্পিরা।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধ পরবর্তি বাংলাদেশের উত্তাল কালপর্বে অর্বিভূত কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ ছিলেন একাধারে দ্রোহ ও প্রেম, স্বপ্ন ও সংগ্রামের কবি। মাটি মানুষ ও ঐতিহ্যের প্রতি আমুত্যু সমর্পন তাঁর কাব্যকে দিয়েছে মুত্তিকামগ্ন, শিকড়স্পর্শি চরিত্র।

যাবতীয় অসাম্য, শোষন, স্বৈরাচার ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে বলিষ্ট উচ্চারন তাঁকে পরিচিত করেছে তারুন্যের দীপ্ত প্রতিক হিসাবে।

তবে, সামষ্ঠিক চৈতান্যের সমান্তেরালে রুদ্রের প্রেমের কবিতাও সহজে ছুঁয়ে যেত পাঠক শ্রেতাকে। কখনো অনুরাগে সংরক্ত, কখনো পেয়েও না পাওয়ার মিম্রমান, কখনো প্রত্যাখ্যানে – অভিমানে নীশকন্ঠ, কখনো বা শরীর ছাপিয়ে অনন্ত প্রেমের তৃষ্ণায় কতর এমনই বহুস্তর আবেগে বর্ণিল ছিলো রুদ্রের প্রেমের কবিতা বলি।

১৯৫৬ সালের ১৬ অক্টোবর জন্মগ্রহন বরিশাল জেলার আমানতগঞ্জের রেডক্রস হাসপাতালে জন্ম গ্রহন করেণ অকাল প্রয়াত কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ।

মংলার মিঠাখালিতে বেড়ে ওঠা কবির ৫৮তম জন্মদিনকে সামনে রেখে তার প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে বাগেরহাট থিয়েটার এ আয়োজন করছে।

০৭ অক্টোবর ২০১৪ :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হক-এনআর এডিটর/বিআই
বাগেরহাট ইনফো ডেস্কWriter: বাগেরহাট ইনফো ডেস্ক (1854 Posts)