আপন স্মৃষ্টিতে কবি রুদ্রেকে স্মরণ

Bagerhat-Pic-1(07-10-14)দ্রোহ, প্রেম, স্বপ্ন ও সংগ্রামের শিল্পভাষ্য কবি রুদ্র মহাম্মদ শহিদুল্লাহ’র জন্ম বার্ষিকী স্মরণে তাঁর রচিত প্রেমের কবিতা নিয়ে আবৃত্তি অনুষ্ঠান ‘অভিমানের খেয়া’।

মঙ্গলবার সন্ধায় বাগেরহাট থিয়েটারে এ আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করে থিয়েটার।

আবৃতিকার নাজমুল আহসানের গ্রন্থনা, পরিকল্পনা এবং নির্দেশনায় ‘অভিবানের খেয়া’ শিরনামে রুদ্রের প্রেমের কবিতা আবৃত্তির এ অনুষ্ঠানে বাগেহরাট থিয়েটার ছাড়াও অংশ নিবে বাগেহাটের আবৃত্তি দল কন্ঠসৃজন, কন্ঠস্বর, স্বরবিন্যাসের শিল্পিরা।

মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধ পরবর্তি বাংলাদেশের উত্তাল কালপর্বে অর্বিভূত একাধারে দ্রোহ ও প্রেম, স্বপ্ন ও সংগ্রামের কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ। মাটি মানুষ ও ঐতিহ্যের প্রতি আমুত্যু সমর্পন তাঁর কাব্যকে দিয়েছে মৃত্তিকামগ্ন, শিকড়স্পর্শি চরিত্র। যাবতীয় অসাম্য, শোষন, স্বৈরাচার ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে বলিষ্ট উচ্চারন তাঁকে পরিচিত করেছে তারুন্যের দীপ্ত প্রতিকএ।

সামষ্ঠিক চৈতান্যের সমান্তেরালে রুদ্রের প্রেমের কবিতাও সহজে ছুঁয়ে যেত পাঠক শ্রেতাকে। কখনো অনুরাগে সংরক্ত, কখনো পেয়েও না পাওয়ার মিম্রমান, কখনো প্রত্যাখ্যানে – অভিমানে নীশকন্ঠ, কখনো বা শরীর ছাপিয়ে অনন্ত প্রেমের তৃষ্ণায় কতর এমনই বহুস্তর আবেগে বর্ণিল ছিলো রুদ্রের প্রেমের কবিতাবলি।

১৯৫৬ সালের ১৬ অক্টোবর জন্মগ্রহন বরিশাল জেলার আমানতগঞ্জের রেডক্রস হাসপাতালে জন্ম গ্রহন করেণ অকাল প্রয়াত কবি।

বাগেরহাটের মংলা উপজেলার মিঠাখালিতে বেড়ে ওঠা কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ৫৮তম জন্মদিনকে সামনে রেখে তার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে বাগেরহাট থিয়েটারের এ আয়োজনে কবিতা আবৃত্তি করেন নাজমুল আহসান, পারভীন আহমদ, নূর মহম্মদ, শহিদুল হক, গোলাম কিবরিয়া লাবু, মনিয়া সুলতানা এলিজি, মোস্তাফিজুর রহমান, মারুফ আহমেদ, শ্রাবন্তী মন্ডল, ভারতী তরফদার, সাজ্জাদ শাওন ও মল্লিক স্বাধীন রহমান।

০৭ অক্টোবর ২০১৪ :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হক-এনআর এডিটর/বিআই
** রুদ্র স্মরণে বাগেরহাটে আবৃত্তি সন্ধ্যা
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)