পাখিদের জন্য বৃক্ষরোপণ

Bagerhat-Pic-01(13-10-2014)বাগেরহাট শহরের পুরাতন আদালত (কোর্ট), জেলা প্রশাসকের বাস ভবন ও ট্রেজারী অফিস চত্বর এলাকায় পাখিদের অভয়াশ্রমে বৃক্ষ রোপন করা হয়েছে।

সোমবার সকালে বাগেরহাট সদর উপজেলা কৃষি অফিসের উদ্যোগে এ বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন করেন জেলা প্রশাসক মু. শুকুর আলী।

কর্মসূচিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসকের পত্নী ও বাগেরহাট লেডিস ক্লাবের সভাপতি জিনাত নাজনীন, কৃষিবিদ জিএম রুহুল আমিন, বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এএফএম এহতেশামূল হক, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মহাদেব চন্দ্র সানা, এসএপিপিও শিকদার সরোয়ার আলম, অঞ্জলী বিশ্বাস প্রমুখ।

জেলা প্রশাসক মূ: শুকুর আলী বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, দির্ঘ্য দিন ধরে শহরের অভ্যান্তরে এই এলকা জুড়ে বিভিন্ন প্রজাতির পাখিদের আবাস। এখানকার বেশ কিছু পুরাতন গাছ মরে যাওয়ায় পাখিদের নিরাপদ অভয়াশ্রম ও প্রজনন ঠিক রাখতে এ উদ্যোগ নেওয়া হয়।

Birds-in-Bagerhat-01এর আগে গত ১৮ আগস্ট “ও পাখি তোর যন্ত্রণা, আর তো…” শিরনামে বাগেরহাট ইনফো ডটকম-এ প্রকাশিত সংবাদে শহরের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ পাখিদের এ অভয়াশ্রমটি রক্ষার দবি জানান এবং এই চত্তরটি রক্ষায় আরো গাছ লাগানর অনারোধ জানান প্রশাসনকে।

বিষয়টি নিয়ে তখন জেলা প্রসাশকের দৃষ্টি আকর্ষন করলে তিনি বাগেরহাট ইনফো ডটকমকে জানিয়ে ছিলেন, এ চত্বরের পুরাতন কোর্ট এলাকার ফাঁকা স্থানগুলোতে নতুন করে গাছ লাগিয়ে পাখিদের আবাসস্থল নিশ্চিত করা সম্ভব কিনা তারাও ভাবছেন। ওই স্থানটি জজ কোর্টের। আমরা তাদের সাথে বিষয়টি নিয়ে কথা বলব।

এদিকে প্রশাসনের এই উদ্যোগকে স্বাগত জানালেও সাম্প্রতি এই চত্তরের সাংস্কৃতি ফাউন্ডেশন এলকার গাছগুলোর ডালপালা সম্পূর্ণ কেটে ফেলার প্রতিবাদ জানিয়েছেন স্থানীয়রা।

এর ফলে এসব গাছে বসবাসকারী বেশকিছু পাখি উড়ে গেছে এবং বর্তমানে এ চত্বর অনেকটা পাখি শুন্য হয়ে গেছে বলেও দবি তাদের।
১৪ অক্টোবর ২০১৪ :: সিনিয়র করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হক-এনআরএডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)