ডুবোচরে আটকা সারবাহী জাহাজটি নিরাপদে উদ্ধার

Mongla-Port-Deep-Seaমংলা সমুদ্র বন্দরের প্রবেশ মুখে ডুবো চরে আটকা পড়া সারবাহী বিদেশি জাহাজটিকে নিরাপদে উদ্ধার করা সম্ভব হয়েছে।

উদ্ধার হওয়া কোরিয়ার পতাকাবাহী জাহাজ ‘ওশান স্টার’কে শনিবার দুপুরে হিরণপয়েন্ট থেকে বন্দরের হারবারিয়া ৫ নং জেটিতে (এ্যাংকর) নিরাপদে আনা হয়েছে।

মংলা বন্দরের প্রায় ৬০ নটিক্যাল মাইল দূরে বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়া এলাকার হিরণ পয়েন্টের জুলফিকার চ্যানেলের ১২ নং বয়া থেকে ১ নটিক্যাল মাইল পশ্চিমে বুধবার জাহাজটি একটি ডুবোচরে আটকে পড়ে। আটকা পড়ার প্রায় ৩ দিন পর ‘ওশান স্টার’কে নিরাপেদ উদ্ধার করা হলো।

জাহাজটির স্থানীয় এজেন্ট ট্রাস্ট শিপিং এজেন্সির সত্ত্বাধিকারী ফেরদৌস কবির বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, ‘বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাষ্ট্রি কর্পোরেশন (বিসিআইসি) আমদানি করা ১৯ হাজার ২শ’ মেট্রিকটন ইউরিয়া সার নিয়ে জাহাজটি বন্দরের প্রবেশ চ্যানেলে প্রবল স্রোতের মুখে চ্যানেল থেকে বাইরে চলে যায়। খবর পেয়ে একটি কার্গো নিয়ে সেখানে গিয়ে ১ হাজার ৭৩০ মেট্রিকটন ইউরিয়া সার খালাস করে জাহাজটি হালকা করি।’

এরপর নদীতে জোয়ার আসলে জাহাজের ক্যাপ্টেন তা চালিয়ে ডুবোচর থেকে মূল চ্যানেলে ফিরিয়ে আনেন।

তিনি আরো বলেন, জাহাজটি বর্তমানে মংলা বন্দরের হারবারিয়া ৫ নং জেটিতে (এ্যাংকর) নিরাপদে অবস্থান করছে এবং শুক্রবার বিকেল থেকে পুরোদমে পণ্য খালাস কাজ শুরু করা হয়।

প্রসঙ্গত, এর আগে গত ২৮ সেপ্টেম্বর একই এলাকায় এম,ভি তুপিমিডেন নামক অপর একটি বিদেশী জাহাজ ডুবোচরে আটকে গিয়েছিল। পরে লাইটারেজ করে কিছু সার খালাস মাধ্যমে জাহাজটিকে হালকা করে ডুবোচর থেকে মুক্ত নিরাপদে করা হয়।

২৫ অক্টোবর ২০১৪ :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
সুমন/আইহক-এনআর এডিটর/বিআই
বাগেরহাট ইনফো ডেস্কWriter: বাগেরহাট ইনফো ডেস্ক (1851 Posts)