হরতালে স্বাভাবিক মংলা বন্দর

Mongla-Portআলবদর প্রধান ও জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদন্ডের প্রতিবাদে দলটির ডাকা ৭২ ঘন্টা হরতালের দ্বিতীয় দিনেও স্বাভাবিক মংলা বন্দর।

স্বাভাবিকভাবে চলছে মংলা সমুদ্র বন্দরে জাহাজে পণ্য ওঠানামার কাজ। হরতালের প্রভাব পড়েনি জেলা শহর বা অনান্য উপজেলা গুলোতেও।

রোববার ভোর ৬টা থেকে শুরু হওয়া দ্বিতীয় দফা হরতালে জেলার কোথাও অপ্রীতিকর কোন ঘটনার খবর পাওয়া যায়নি। স্বাভবিক গতিতে চলছে মংলা ইপিজেড ও শিল্পাঞ্চলে উৎপাদন কাজ।

মংলা বন্দরের হারবার মাষ্টার কে এম আকতারুজ্জামান বাগেরহাট ইনফো ডটকমকে জানান, বন্দরে বর্তমানে সাতটি জাহাজ রয়েছে। এরমধ্যে ৩টি ইউরিয়া সারবাহী, দু’টি ক্লিংকারবাহী এবং একটি করে জেনারেল ও কন্টেইনারবাহী জাহাজ রয়েছে।

মংলা বন্দর কর্তপক্ষের চেয়ারম্যান কমোডোর হাবিবুর রহমান ভূঁইয়া বাগেরহাট ইনফো ডটকমকে জানান, মংলা বন্দরে কখনোই হরতালে তেমন কোন প্রভাব পড়েনা। প্রতিদিনের মতো হরতালের দিনে মংলা বন্দর স্বাভাবিক রয়েছে।

হরতালের ডাক পড়ায় স্টান্ডার্ড প্রাক্টিস অনুযাই বন্দরের সকল কর্মকর্তা-কর্মচারীরা এদিনে আগে ভাগে বন্দরে এসেছেন। রোববার সকাল থেকে বন্দরে অবস্থান করা জাহাজগুলো হতে স্বাভাবিকভাবে চলছে পণ্য ওঠানামার কাজ।

hortatএদিকে, নিরুত্তাপ হরতালে অনান্য দিনের ন্যায় জেলা ও উপজেলা শহরগুলেতে স্বাভাবিক ভাবেই চলছে রিকশা, ভ্যান ও অটোরিকশা। খোলা রয়েছে ব্যাংক-বীমা, অফিস-আদলত ও শিক্ষা প্রতিষ্ঠান।

তবে, অনান্য দিনের তুলনায় আভ্যান্তরিন রুটে যান চলাচল কম থাকলেও বাগেরহাট থেকে দূরপাল্লার কোনো পরিবহন ছেড়ে যায়নি বলে জানিয়েছেন বাগেরহাট আন্তঃজেলা বাস মিনিবাস মালিক সমিতির সাধারন সম্পাদক খান মনির হোসেন।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নিরাপত্তার কারনে বাগেরহাটের কোথাও হরতালের সমর্থনে জামায়াত-শিবিরের কোনো পিকেটার লক্ষ্য করা যায়নি।

অন্যদিকে, জামায়াতের ডাকা হরতালের প্রতিবাদে বাগেরহাট জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকাল ১১ টার দিকে জেলা আওয়ামী লীগের কার্যালয় শহরের রেলরোড থেকে মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে দলীয় কার্যালয়ের সামনে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে অনান্যের মধ্যে বক্তব্য দেন- জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক সরদার ফকরুল আলম সাহেব, পৌর আ.লীগের সভাপতি শেখ বশিরুল ইসলাম, সাধারণ সম্পাদক ইবনে মিজান হিরু, জেলা তাঁতীঁ লীগের সভাপতি তালুকদার আব্দুল বাকি, পৌর যুবলীগের সভাপতি মিনা হাসিবুল হাসান শিপন, সাধারণ সম্পাদক ফারুক তালুকদার প্রমুখ।

০২ নভেম্বর ২০১৪ :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হক-এনআরএডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)