মোরেলগঞ্জে শুরু হয়েছে কালাচাঁদের মেলা

Morrelgong-KalaChadবাগেরহাটের মোরেলগঞ্জে মঙ্গলবার (৯ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে ৩ দিনব্যাপী কালাচাঁদ আওলিয়ার মাজারের মেলা।

দেশেরে বিভিন্ন জেলা, উপজেলা থেকে সহস্রাধিক ব্যবসায়ী এখানে দোকান বসিয়েছে এখানে।

বাংলা সনের ২৫ অগ্রহায়ন থেকে টানা তিন দিন এখানে লক্ষাধীক লোকের সমাগম থাকবে বলে জানিয়েছেন মেলা কমিটির সভাপতি থানা ওসি মোঃ আসলঅম খান ও সাধারণ সম্পাদক মোঃ বাচ্চু কাজি। ঐতিহ্যগত কারনে জেলা প্রশাসন মেলার অনুমতি দিয়েছে। ব্যবসায়ী ও দর্শনার্থীদের নিরাপত্তার জন্য পুলিশ, আনসার ভিডিপি ও ব্যাটালিয়ন সদস্যদের মোতায়েন করা হয়েছে।

মাজার চত্বর, থানা ভবনের সামনে রাস্তার দু‘পাশসহ স্থানীয় বাগান বাড়িতেও বসেছে রকমারী খেলনা, দেশী-বিদেশী পন্য ও ফার্নিচারের দোকান।

স্থানীয় প্রবীনদের মতে, প্রায় ৩’শ বছর পূর্বে কালাচাঁদ ফাকির মোরেলগঞ্জের বারইখালী গ্রামে এসে বসতি গাড়েন। জঙ্গল আবাদ করেন। সেই থেকে ফকিরের তকিয়া নামে একটি মৌজা পরিচিতি পায়। কালাচাঁদ ফকিরের মৃত্যুর পরে তার কবরকে ঘিরে তৎকালীন সময়ে জিকির ও ইবাদত করত অনেকে।

পর্যায়ক্রমে বাংলা সনের ২৫ অগ্রহায়ন তার কবর জিয়রতে লোকসমাগম বাড়তে থাকে। এক সময় তা পরিনত হয় বাৎসরিক মেলায়। এখন থেকে ৩০বছর পূর্বে এখানে একদিন বসতো মেলা।

পরে তা দু‘দিন, তিন দিনে পরিনত হয়। বর্তমানে এই মেলার মূল সময়টা তিন দিনের হলেও বাস্তবে স্থায়ী হবে কমপক্ষে ৭ দিন। দুরদুরান্ত থেকে আসা ফার্নিচার ব্যাসায়ীরা থাকবেন প্রায় এক মাস। মেলা ভেঙ্গে গেলেও তাদের কেনা বেচা চলবে।

০৯ ডিসেম্বর ২০১৪ :: রাজীব আহ্সান রাজু, উপজেলা করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এজি/আই হক-এনআরএডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)