প্রচ্ছদ / খবর / ট্যাঙ্কারডুবি: তৃতীয় দিনে সংগ্রহ ১৭ হাজার লিটার তেল

ট্যাঙ্কারডুবি: তৃতীয় দিনে সংগ্রহ ১৭ হাজার লিটার তেল

Oil-collection-at-SundorBon-Pic2সুন্দরবনের শ্যালা নদীতে ট্যাঙ্কার ডুবে ছড়িয়ে পড়া তেল সংগ্রহ শুরুর তৃতীয় দিয়ে স্থানীয়দের কাছ থেকে ১৭ হাজার লিটার ফার্নেস অয়েল কিনেছেন ঠিকাদার।

শনিবার সন্ধ্যায় বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন ও পদ্মা অয়েল কোম্পানির নিয়োজিত ঠিকাদার মো. রফিকুল ইসলাম বাবুল বাগেরহাট ইনফো ডটকমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, রোববার সারাদিনে স্থানীয়দের কাছ থেকে নদীতে ছড়িয়ে পড়া ট্যাঙ্কারের ১৭ হাজার লিটার তেল কেনা হয়েছে।

এর আগে গত শুক্রবার ৫ হাজার ২০০ লিটার এবং শনিবার ১৮ হাজার লিটার তেল কেনা হয় বলে জানান তিনি।

এদিকে, সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আমীর হোসেন চৌধরী বাগেরহাট ইনফো ডটকমকে জানিয়েছেন, ঘোষণা অনুযায়ী তাদের দৈনিক মজুরি ভিত্তিতে নিয়োজিত ২০০ জন শ্রমিক রোববারও কাজ করেছেন।

শনিবার শ্যালা নদীর জয়মনি থেকে মৃগমারী এলাকা পর্যন্ত ১০০ নৌকা নিয়ে তেল এবং তেলযুক্ত কচুরিপানা, গাছ-লতাপাতা পরিষ্কার করে বনবিভাগ নিয়োজিত শ্রমিকরা। রোববার মৃগমারী থেকে আন্ধারমানিক পর্যন্ত কাজ করেছেন তারা।

তিনি আরো জানান, এভাবে শ্যালা নদী এবং সংলগ্ন ২১টি খাল থেকে কালো ফার্নেস ওয়েল সরাতে তাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে। বন বিভাগের কর্মী এবং কর্মকর্তারা এ কাজে সার্বিক তদারকি করছেন।

Oil-Collection-pic-04এক প্রশ্নের জবাবে বাগেরহাট ইনফো ডটকমকে তিনি বলেন, স্থানীয়দের কাছ থেকে লিটার প্রতি আগের চেয়ে ১০ টাকা বেশি দরে (৪০ টাকা) তেল কেনার খবর তারাও শুনেছেন। এটি ভালো উদ্যোগ এতে জেলে ও গ্রামবাসীর উৎসাহ বাড়বে।

সোববার থেকেই তেল সংগ্রহের এ নতুন মূল্য কার্যকর হচ্ছে বলে পদ্মা অয়েল কোম্পানির নিয়োজিত ঠিকাদার মো. রফিকুল ইসলাম বাবুল বাগেরহাট ইনফো ডটকমকে জানিয়েছেন।

মঙ্গলবার ভোরে রাষ্ট্রায়ত্ব খুলনার পদ্মা অয়েল ডিপো থেকে ৩ লাখ ৫৭ হাজার ৬৬৪ লিটার ফার্নেস অয়েল নিয়ে গোপালগঞ্জের একটি বিদ্যুৎ কেন্দ্রে যাওয়ার পথে সুন্দরবনে যাত্রাবিরতিকালে দুর্ঘটনায় পড়ে ‘ওটি সাউদার্ন স্টার-৭’ নামে ট্যাঙ্কার।

এমটি টোটাল নামে অপর একটি ট্যাঙ্কারের ধাক্কায় তেলবাহী ট্যাঙ্কারটির এক পাশ ফেটে যায় এবং শ্যালা নদীতে ডুবে তেল ছড়িয়ে পড়ে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা জুড়ে। বৃহস্পতিবার দুপুরে ডুবে যাওয়া ট্যাঙ্কারটি উদ্ধার করা হয়। কিন্তু নিখোঁজ ছিলেন ট্যাঙ্কারটির মাস্টার মোকলেসুর রহমান (৫০)।

রোববার সকালে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের শ্যালা নদীর জয়মনির বাদামতলা এলাকা খেকে তার লাশ উদ্ধার করা হয়।

১৪ ডিসেম্বর ২০১৪ :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
আর/আই হক-এনআরএডিটর/বিআই

About ইনফো ডেস্ক