বাগেরহাটে ‘পাঠ্যপুস্তক বিতরণ উৎসব’

সারাদেশের ন্যায় নতুন বছরের প্রথম দিনে বাগেরহাট জেলার সকল বিদ্যালয়ে পালিত হয়েছে ‘পাঠ্যপুস্তক বিতরণ উৎসব’।

বৈরী আবহাওয়াকে উপেক্ষা করে বৃহস্পতিবার (০১ জানুয়ারি) সকাল থেকে শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে নতুন বই সংগ্রহে ছিল কোমলমতি শিক্ষার্থীদের ভিড়।

২০১৫ সালের শিক্ষাবর্ষের প্রথম দিনেই নতুন বই হাতে পেয়ে সবাই ছিলো উল্লাসিত। নতুন বইয়ের গন্ধ নিতে শিক্ষার্থীদের বাধভাঙ্গা উচ্ছ্বাস ছিলো চোখে পড়ার মতো।

বাগেরহাট শহরের সাহাপাড়া সরকারি প্রাথমিক ও মাধ্যামিক বিদ্যালয়ে বই বিতরণের মাধ্যমে জেলা সদরে ‘পাঠ্যপুস্তক বিতরণ উৎসবে’র উদ্বোধন করা হয়।

বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা, বাগেরহাট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পারভিন জাহান, উপজেলা শিক্ষা অফিসার আব্দুল মান্নানসহ শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

বিদ্যালয়ের ৫শতাধিক শিক্ষার্থীর হাতে এসময় নতুন বই তুলে দেয়া হয়।

জেলা সদরসহ সব উপজেলার প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ করা হয়েছে।

মোরেলগঞ্জে থেকে বাগেরহাট ইনফো ডটকমের উপজেলা করেসপন্ডেন্ট রাজীব আহ্সান রাজু জানিয়েছেন, দেশব্যাপী বই উৎসবের অংশ হিসেবে জেলার মোরেলগঞ্জ উপজেলার ৮০ হাজার শিক্ষার্থীর মাঝে এদিন নতুন বই বিতরণ করা হয়েছে। যার মধ্যে ৩২০টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা ৪৫ হাজার।

মোরেলগঞ্জে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা শিক্ষা অফিসার মোঃ মাসুম বিল্লাহ ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুল হান্নান।

Rampal-Bagerhat-Pic2(01-01-2015)রামপাল থেকে আমাদের উপজেলা করেসপন্ডেন্ট এম.এ সবুর রানা জানিয়েছেন, বৃহস্পতিবার সকালে রামপাল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে দিয়ে কার্যক্রমের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য তালুকদার আঃ খালেক।

স্কুল কমিটির সভাপতি উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা কর্মকর্তা আঃ জব্বার সরদার, সহকারি শিক্ষা কর্মকর্তা ফজলুর রহমান তালুকদার, প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ প্রমুখ।

গত বছর থেকে সারাদেশে পহেলা জানুয়ারি বছরের প্রথম দিনটিতে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব হিসাবে অনুষ্ঠিত হচ্ছে। এ ধারাবাহিকতায় বাগেরহাটের ৯ উপজেলার সকল সরকারি-বেসকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোতে পালিত হয়েছে বই উৎসব।

০১ জানুয়ারি ২০১৫ :: নিউজ ডেস্ক,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হক-এনআরএডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)