বাগেরহাটে বাল্যবিবাহ বিরোধী পটগান ও নাটক প্রদর্শন

বাগেরহাটের ঐতিহ্যবাহী সরকারী পি.সি. কলেজের শিক্ষার্থীদের যৌনহয়রাণী ও বাল্যবিবাহ বিরোধী স্বচেতন করতে পটগান ও নাটক প্রদর্শন করা হয়েছে।

Bagerhat-Pic-2(12-01-2015)সোমবার দুপুরে কলেজ চত্ত্বরে স্বচেতনতা মূলোক এই কর্মসূচির আয়োজন করে রূপান্তর নামে বেসরকারী একটি প্রতিষ্ঠান।

সরকারী পি.সি. কলেজ মাঠে অনুষ্ঠিত এই সচেতনতামূলক প্রচারণায় প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের পুলিশ সুপার নিজামুল হক মোল্লা।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক সুভাষ চন্দ্র হীরার সভাপতিত্বে অনুষ্ঠানে অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কাওসার পারভীন, পি.সি. কলেজ ছাত্র সংসদের সহ-সভাপতি সরদার ইয়াছির আরাফাত নোমান প্রমুখ।

বক্তারা বলেন, কিশোর-কিশোরীরা চলাচলের পথে শিক্ষাপ্রতিষ্ঠান, সমাজ এমন কি পরিবারেও যৌনহয়রানীর শিকার হয়। এর প্রভাবে অনেক কিশোরী শিক্ষা প্রতিষ্ঠান থেকে ঝরে পড়ে এবং বাল্যবিবাহের শিকার হয়। এর ফলে, বাল্য বিবাহ, অপরিণত গর্ভধারণ ও মাতৃমৃত্যু ঘটছে।

নারীর এই অবস্থাকে সহ্রাব্দের লক্ষমাত্র অর্জনের ক্ষেত্রে একটি বড় প্রতিবন্ধক হিসেবে গণ্য করতে হবে এবং তা প্রতিরোধে সবাইকে একসাথে কাজ করতে হবে।

পরে পটগান প্রদর্শন কর করা হয়। কলেজের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রীবৃন্দ এবং এলাকাবাসী অনুষ্ঠানটি উপভোগ করেন। সব শেষে রূপান্তরের নাট্যকর্মীরা ‘খুকুমনি’ নামে বাল্যবিবাহ বিরোধী একটি নাটক পরিবেশন করেন।

বাগেরহাট ও খুলনা অঞ্চলের লোকসংস্কৃতির বিলুপ্তপ্রায় এই মাধ্যমটি বর্তমানে বিভিন্ন শিক্ষা ও সচেতনতামূলক কার্যক্রমে সফলভাবে ব্যবহার করে প্রশংসা কুড়িয়েছে রূপান্তর নামে খুলনার বেসরকারী এই সংগঠনটি।

১২ জানুয়ারি ২০১৫ :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হক-এনআরএডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)