বর্ণাঢ্য আয়োজনে ‘সুন্দরবন দিবস’ উদযাপিত

বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে বাগেরহাটে সুন্দরবন দিবস উদযাপিত হয়েছে।

Bagerhat-Pic-1(14-02-2015)Sundorbon-day“বিশ্ব ভালবাসা দিবসে সুন্দরবনকে ভালবাসুন” এই প্রতিপাদ্যে বাগেরহাট ছাড়াও সুন্দরবন সন্নিহিত ৫টি জেলার মানুষ শনিবার (১৪ ফেব্রুয়ারি) বিশ্ব ভালোবাসা দিবসের দিনে পালন করেন সুন্দরবন দিবস।

দিবসটি পালনে শনিবার সকালে বাগেরহাট প্রেসক্লাবের উদ্যোগে শহরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। প্রেসক্লাবে থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে আবার প্রেসক্লাবে এসে শেষ হয় র‌্যালিটি।

র‌্যালি শেষে বাগেরহাট প্রেসক্লাবের মীর জুলফিকার আলী লুলু অডিটোরিয়ামে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি এ্যাডভোকেট মো. শাহ আলম টুকুর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. শাহ আলম সরদার।

SundorBon-Pic-2আলোচনা সভায় বক্তারা বলেন, সুন্দরবন বিশ্ব ঐতিহ্যের অংশ। ঝড় জলোচ্ছ্বাস থেকে এই আমাদের মায়ের আগলে রেখে রক্ষা করে। তাই আমাদের এই সুন্দরবনকে রক্ষা করতে হবে।

গত বছরের ৯ ডিসেম্বর সুন্দরবনের শেলা নদীতে তেলবাহী ট্যাংকার ডুবিতে সুন্দরবনের জীববৈচিত্র্য ও জলজপ্রাণী হুমকির মূখে পড়ে। সুন্দরবনে যেন ভবিষ্যতে এই ধরনের ঘটনা যাতে আর না ঘটতে পারে সেজন্য সংশ্লিষ্টদের সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান তারা।

অন্যানের মধ্যে বক্তব্য দেন পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. আমির হোসাইন চৌধুরী, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মো. মোজাফ্ফর হোসেন, সচেতন নাগরিক কমিটির (সনাক) সভাপতি এ্যাডভোকেট রামকৃষ্ণ বসু, মহিলা ভাইস চেয়ারম্যান পারভিন আহমেদ, প্রেসক্লাবের সাধারন সম্পাদক মাহফিজুর রহমান, অধ্যাপক খোন্দকার আছিফ উদ্দিন রাখী, সাংবাদিক বাবুল সরদার প্রমুখ।

Sundorbon-Photo(1)২০০১ সালে খুলনা বিশ্ববিদ্যালয়সহ দেশের অর্ধশতাধিক সংগঠন সুন্দরবনের সম্পদের সুরক্ষা, পরিকল্পিত ও সুষ্ঠু ব্যবস্থাপনার দাবিতে এবং সুন্দরবনের প্রতি দেশ বিদেশের মানুষের মনোযোগ আকর্ষণের লক্ষ্যে খুলনায় তিন দিনের জাতীয় সুন্দরবন সম্মেলন আয়োজন করে। তৎকালীন রাষ্ট্রপতি বিচারপতি শাহাবুদ্দীন আহম্মেদ প্রথম সুন্দরবন সম্মেলনের উদ্ভোধন করেছিলেন।

ওই সম্মেলন থেকে প্রতিবছর ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবসে ‘সুন্দরবন দিবস’ উদযাপনের ঘোষণা দেয়া হয়।

২০১১ সাল থেকে ধারাবাহিক ভাবে প্রতিবছর ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, বরগুনা, নড়াইলসহ আশপাশের জেলা এবং উপজেলা পর্যায়ে উদযাপিত হয় সুন্দরবন দিবস।

১৪ ফেব্রুয়ারি ২০১৫ :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হক-এনআরএডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)