সুন্দরবনে ৪ বাওয়ালী অপহৃত, আটক ২

সুন্দরবনের নন্দবালা এলাকার একটি গোলপাতার কুপ থেকে চার বাওয়ালিকে অপরহণ করেছে বনদস্যুরা।

Golpatha-Cullection-from-Sundorbonএঘটনার পর দিন (শনিবার) সকালে সুন্দরবনের পশুর নদী সংলগ্ন নন্দবালা খাল থেকে দুটি নৌকা ও ধারালো অস্ত্রসহ দুই দস্যুকে আটক করেছে বনকর্মীরা।

আটকরা হলেন, বাগেরহাটের মংলা উপজেলার বৈদমারী এলাকার মোক্তার জমাদ্দারের ছেলে জমাদ্দার আয়নাল হক (২৯) এবং মংলা সিগনাল টাওয়ার এলাকার নূরুল ইসলাম শেখের ছেলে মিজান শেখ (২৭)।

শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের শেলা নদীর ২নং গোলপাতা কুপ (পাতা সংগ্রহের জন্য বনবিভাগ অনুমোদিত এলাকা) থেকে পাতা সংগ্রহের সময় ৪ জনকে অপহরণ করা হয় বলে কুপ কর্মকর্তা কেএন কবীর হোসেন জানান।

অপহৃতদের পরিচয় জানাতে না পারলেও তিনি বলেন, বনবিভাগের পাস নিয়ে ১৫ দিন আগে খুলনার পাইকগাছার ৬-৭ জন বাওয়ালী এখানে গোলপাতা সংগ্রহ করতে এসেছিলেন। “শুক্রবার রাতে নৌকায় গোলপাতা নিয়ে পাইকগাছা ফেরার পথে তাদের চারজনকে অস্ত্রের মুখে তুলে নিয়ে যায় দস্যুরা।”

চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) বেলায়েত হোসেন বাগেরহাট ইনফো ডটকমকে জানান, অপহৃতদের প্রত্যেকের কাছ থেকে ২৫ হাজার টাকা করে মোট এক লাখ টাকা মুক্তিপণ দাবি করে দস্যুরা। অপহারণের পর বনকর্মীরা শনিবার সকালে সন্দেহ ভাজন দুই দস্যুকে আটক করে। মামলা দায়েরের পর তাদের মংলা থানায় হস্তান্তর কারা হবে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা নিজেদের বনদস্যু ‘সুমন বাহিনীর’ সদস্য এবং ওই অপহরণের কথা স্বীকার করেছে। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে অপহৃতদের উদ্ধারে আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা চাওয়া হয়েছে বলেও জানান এই বনকর্মকর্তা।

১৩ মার্চ ২০১৫ :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হক-এনআরএ/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)