‘পানি খাতে শুদ্ধাচার’ দাবিতে বাগেরহাটে মানববন্ধন

Bagerhat-Pic-1(22-03-15)Human-chain‘টেকসই উন্নয়নে চাই পানি খাতে শুদ্ধাচার’ এই দাবিতে বাগেরহাটে মানববন্ধন করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

‘বিশ্ব পানি দিবস’ উপলক্ষে রোববার (২২ মার্চ) সকালে বাগেরহাট প্রেসক্লাবের সামনে এ মানববন্ধনের আয়োজন করে টিআইবি-এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) বাগেরহাট।

এতে বক্তব্য রাখেন, বাগেরহাট সনাকে’র সভাপতি অ্যাডভোকেট রামকৃষ্ণ বসু, সাবেক সভাপতি অধ্যাপক চৌধুরী আব্দুর রব, সদস্য শিল্পী সমাদ্দার, জ্ঞানরঞ্জন চক্রবর্তী, মঞ্জুরুল ইসলাম, খোন্দকার আছিফউদ্দিন রাখী, কাজী রেহানা পারভীন রীনু, স্বজনের সমন্বয়কারী অধ্যাপক সালেহ আহমেদ, সুশীল সমাজের প্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ।

মানববন্ধনে বক্তারা বলেন, জলবায়ূ পরিবর্তনের কারণে ঝুকিপূর্ণ দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম এবং বাগেরহাটও এর বাইরে নয়। নানা কারণে বাগেরহাটে সুপেয় পানির অভাব রয়েছে দীর্ঘদিন হতে। এর মধ্যে রয়েছে জলাধার গুলো সংস্কার না করা; অনেক ক্ষেত্রে ভরাট করা হচ্ছে; জলাধারে ময়লা আবর্জনা ফেলা হচ্ছে; লবন পানি ঢুকিয়ে ও বাধ দিয়ে মৎস্য চাষ করা হচ্ছে।

এক্ষেত্রে জলাধার সংরক্ষণ ও সংস্কার করাসহ অবৈধ দখলদার উচ্ছেদ করার জন্য সরকারের প্রতি দাবি জানান বক্তারা।

উল্লেখ্য, মিষ্টি পানির প্রতি মানুষের অধিক গুরুত্বারোপ ও টেকসই ব্যবস্থাপনায় সচেতনতা সৃষ্টির জন্য প্রতি বছর ২২ মার্চ বিশ্ব পানি দিবস পালন করা হয়। এ বছর বিশ্ব পানি দিবসের মূল প্রতিপাদ্য হলো ‘পানি ও টেকসই উন্নয়ন’।

বাগেরহাটে ইসলামিক ফাউন্ডেশনের ৪০তম প্রতিষ্ঠা বাষির্কী পালিত
বাগেরহাটে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে ইসলামিক ফাউন্ডেশনের ৪০তম প্রতিষ্ঠা বার্ষির্কী পালিত হয়েছে।

রোববার (২২ মার্চ) সকালে শহরের কোর্ট মসজিদ এলাকায় বাগেরহাট ইসলামিক ফাউন্ডেশন প্রাঙ্গন হতে একটি র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে ফাউন্ডেশনে এসে শেষ হয়। যাতে অংশ নেয়- ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা–কর্মচারী, বিভিন্ন মাদ্রাসার শিক্ষক, মসজিদ ভিত্তিক শিশু ও গনশিক্ষা কার্যক্রমের আওয়াতাধীর বিভিন্ন কেন্দ্রের শিক্ষার্থী।

পরে বাগেরহাট ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে সংস্থার উপ-পরিচালক আবুল বাসার মোঃ ইউসুফের সভাপতিত্বে বক্তব্য দেন- বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ সফিকুল ইসলাম, ফাউন্ডেশনের সহকারী পরিচালক বাগেরহাট আল-ফারুক, মোঃ হাসানুজ্জামান প্রমুখ।

২২ মার্চ ২০১৫ :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এজি/এস/আই হক-এনআরএ/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)