প্রচ্ছদ / খবর / বাগেরহাটের ১২ গ্রাম পানিবন্দি; রান্ন-খাওয়া বন্ধ

বাগেরহাটের ১২ গ্রাম পানিবন্দি; রান্ন-খাওয়া বন্ধ

Bagerhat-Pic-1(11-07-2015)স্লুইজ গেট আটকে অবৈধ ভাবে সরকারি খাল দখল করে মাছ চাষ করায় বৃষ্টির পানি নামতে না পেরে বাগেরহাটের গ্রামের পর গ্রাম জলমগ্ন হয়ে পড়েছে।

পানির নিচে তলিয়ে গেছে বসত ঘর, রান্না ঘর, বীজতলা ও সবজি ক্ষেত। জবরদখল করে প্রবাহমান খালে পাটা ও বাঁধ দিয়ে আটকে ফেলার ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

সরেজমিনে দেখা গেছে বাগেরহাট সদর উপজেলার কাড়াপাড়া ইউনিয়নের দেয়লবাড়ি, সিংড়াই, কাঠাল, কাঠি, পাটরপাড়া, রাধাবল্লভ, কাঠুয়া, গোমতি, গোবরদিয়া, ফুলতলা, বাদে-কাড়াপাড়া-সহ ১২/১৪ টি গ্রামের অধিকাংশ রাস্তাঘাট, বাড়িঘর, ফসলের ক্ষেত পানিতে তলিয়ে আছে।

ঘরে পানি উঠে যাওয়ায় এসব গ্রামের অধিকাংশ লোক রান্নাবান্না করতে পারছে না।

স্থানীয় (ষাটগম্বুজ) ইউপি সদস্য শেখ ইউনুস আলী ও জাহিদুর রহমান জানান, অবৈধ ভাবে দখল করে স্লুইজগেট আটকে কাটাখাল, গজালিয়া খাল, জিপতলা খাল, দেলভাসানী খালসহ বিভিন্ন সরকারি খালে মাছ চাষ করা হচ্ছে। ফলে ওই সব খালগুলো দিয়ে এলাকার বৃষ্টির পানি নামতে পারছে না।

এলাকার বাবুল সেখ, কার্ত্তিক চন্দ্র, আনোয়ার হোসেন, আমিনুর রহমান ক্ষোভ প্রকাশ করে বলেন, বৃষ্টির পানিতে তলিয়ে গছে সব কিছু। ফলে নজির বিহীন জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে।

তাঁদের ভাষায়, “রান্না খাওয়া করতে পারছিনা, মাছের ঘের, ফসল সব শেষ হয়ে যাচ্ছে।”

নাম প্রকাশে অনিচ্ছুক জলাবদ্ধ এলাকার একাধিক ব্যক্তি জানান, ক্ষমতাসীন দলের নামে প্রভাবশালী কতিপয় ব্যক্তি সরকারি খালে ডবল ডবল (জোড়া/দু’টি) পাটা এবং নেট জাল বসিয়ে স্লুইজগেট আটকে মাছ চাষ করছে। এতে এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়ে এমন দুর্ভোগের সৃষ্টি হচ্ছে।

এ ব্যাপারে বাগেরহাট সদর আসনের সংসদ সদস্য আলহাজ্জ্ব এ্যাড: মীর শওকাত আলী বাদশা জানান, যতবড় ক্ষমতাশালী ব্যক্তি হোক না কেন সরকারী খাল ও স্লুইজগেট মুক্ত করার জন্য নির্দেশ দেওয়া হয়ে। শনিবার দুপুরে এলাকায় ফিরে সকল অবৈধ বাঁধ ও পাটা তুলতে কাজ করার কথাও জানান তিনি।

তিনি বলেন, যে কোনমূল্যে সরকারি খাল দখল মুক্ত করা হবে।

বাগেরহাটের জেলা প্রশাসক মো: জাহাংগীর আলম জানন, ভ্রাম্যমান আদালতের মাধ্যমে সরকারি খালের অবৈধ বাঁধ ও পাটা অপসারণে অভিযান শুরু হয়েছে। ইতোমধ্যে অনেক এলাকার পানি নেমে গেছে বলে তিনি উল্লেখ করেন।

১১ জুলাই :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই

About বাগেরহাট ইনফো নিউজ