আটক ৪১ ভারতীয় জেলে বাগেরহাট কারাগারে

Indian-Fishar-Man-Pic-(04-08-2015)SIHবঙ্গোপসাগরের বাংলাদেশ জলসীমার অবৈধ্য অনুপ্রবেশর দায়ে আটক ৪১ ভারতীয় জেলেকে বাগেরহাট জেলা কারাগারে পাঠানো হয়েছে।

মঙ্গলবার (০৪ আগস্ট) সন্ধ্যায় আটক জেলেদের বাগেরহাটের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে আদালত তাদের কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

এর আগে সোমবার (০৩ আগস্ট) ভোর রাতে বঙ্গোপসাগরের ফেয়ারওয়েবয়া এলকা থেকে ৩টি মাছ ধরা ট্রলারসহ ৪২ ভারতীয় জেলেকে আটক করে নৌ বাহিনী। মঙ্গলবার দুপুরে আটক জেলেদের মংলাস্থ বাংলাদেশ নৌ বাহিনীর ঘাটিতে আনা হয়।

আটক জেলেদের বাড়ি ভারতের দক্ষিণ চব্বিশ পরগনা জেলার কাঁকদ্বীপ এলাকায় বলে জানান মংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বেলায়েত হোসেন।

নৌ বাহিনীর পক্ষ থেকে আটক জেলেদের বিরুদ্ধে বাংলাদেশর জলসীমায় অবৈধ্য অনুপ্রবেশ ও মাছ শিকারের আপরাধে মামলা দায়ের পর তাদেরকে মংলা থানায় হস্তান্ত করা হয়।

নৌ বাহিনীর বরাত দিয়ে ওসি মো. বেলায়েত হোসেন বাগেরহাট ইনফো ডটকমকে জানান, সমুদ্রে নিয়মিত টহলের সময় নৌবাহিনীর জাহাজ বিএনএস তুরাগ ও বিএনএস করতোয়া বাংলাদেশের সুন্দরবন উপকূল সংলগ্ন ফেয়ারওয়েবয়ার কাছে ৩টি ভারতীয় ফিসিং ট্রলার দেখতে পায়। পরে নৌ বাহিনীর সদস্যরা এফবি শহিন, এফবি নাগ মাতা ও এফবি জয় মাকালী ট্রলারসহ ৪২ ভারতীয় জেলেকে আটক করে মংলায় নিয়ে আসে।

এদের মধ্যে একজন অসুস্থ থাকায় তাকে চিকিৎসার জন্য পুলিশ প্রহরায় খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে পাঠানো হয়েছে। বাকি ৪১ জনকে সন্ধ্যায় আদালতে হাজির করা হয়।

ওসি আরো জানান, আটক জেলেদের বাড়ি ভারতের দক্ষিণ চব্বিশ পরগনা জেলার কাঁকদ্বীপ এলাকায়।

বাগেরহাটের কোর্টের উপ-পরিদর্শক (এসআই) রাজু আহমেদ বাগেরহাট ইনফো ডটকমকে জানান, আটক জেলেদের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. রেজওয়ানুজ্জামানের আদালতে হাজির কারা হলে আদালত তাদের জেল হাজতে প্রেরণের নির্দেশ দিয়েছেন।

৪১ জেলে (এছাড়া একজন খুমেকে চিকিৎসাধীন) ছাড়াও এর আগে দুই দফায় আটক ৩৭ (২৫+১২) ভারতীয় জেলে বর্তমানে বাগেরহাট কারাগারে আটক করেছে বলে জানান তিনি।

০৪ আগস্ট :: সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)