সাগরে নিখোঁজ ৭ জেলেকে জীবিত উদ্ধার

Bagerhat-Pic-(1)23-09-2015ঝড়ের কবলে পড়ে বঙ্গোপসাগরে ট্রলারডুবির ঘটনায় নিখোঁজের তিন দিন পর সাত জেলেকে মুমূর্ষু অবস্থায় গভীর সমুদ্র থেকে উদ্ধার করা হয়েছে।

এদের মধ্যে তিনজনকে বুধবার রাত ৯টায় বাগেরহাট সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এরা হলেন, বাগেরহাটের কচুয়া উপজেলার ভাষা গ্রামের দলিল উদ্দিনের ছেলে নেওয়াজ শরিফ (২৭), নওয়াব আলীর ছেলে আশা মাঝি (৩৫), শুকুর আলীর ছেলে মারুফ সিকদার (৩৯)।

বাগেরহাট কে বি মৎস্য আড়তের সভাপতি আবেদ আলী বাগেরহাট ইনফো ডটকমকে জানান, সাগরে মাছ ধরতে যাওয়া বাগেরহাটের এফবি নূর ট্রলারের জেলেরা দুপুর ২টায় সুন্দরবনের হিরণ পয়েন্টের অদূরে বঙ্গবন্ধুর চর সংলগ্ন এলাকা থেকে ভাসমান অবস্থায় উদ্ধার করে।

এদিকে বিকেলে বরগুনার পাথরঘাটা থেকে ৩৫ মাইল দক্ষিণে বঙ্গোপসাগরের মোহনায় মাছ ধরতে যাওয়া অপর একটি ট্রলারের মাধ্যমে ভাসমান অবস্থায় চার জেলেকে উদ্ধার করে।

এরা হলেন- বাগেরহাটের কচুয়া উপজেলার আফতাব বাওয়ালির ছেলে বেলাল (৩৩), পাথরঘাটা উপজেলার চরদুয়ানী ইউনিয়নের জামাল খান (৪৫), কাঠালতলী ইউনিয়নের কালিবাড়ি গ্রামের নেসার (৩২), কালমেঘা ইউনিয়নের কালিবাড়ি গ্রামের বেলাল হোসেন (৩০)।

বরগুনার পাথরঘাটা ট্রলার মালিক সমিতির সভাপতি মোস্তফা চৌধুরী বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, সাগরে ঝড়ের কবলে পড়ে ২০ সেপ্টেম্বর রাতে জেলেরা নিখোঁজ হয়। বুধবার বিকেলে ‘এফিবি জাকিয়া’ নামের একটি মাছ ধরা ট্রলার তাদের ভাসতে দেখে উদ্ধার করে আমাকে জানায়।

এফবি জাকিয়া ট্রলারের মাঝি নাসির উদ্দিন বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, সাগরে জাল টানার সময় মানুষের মত কিছু ভাসতে দেখে কাছে যাই। গিয়ে দেখি  প্রায় অচেতন চারজন মানুষ ফ্লোট ধরে ভাসছে। দ্রুত আমরা তাদের ট্রলারে তুলে প্রাথমিক চিকিৎসা দেই। উদ্ধারের পর আমরা সাগর থেকে জাল উঠিয়ে দ্রুত পাথরঘাটার উদ্দেশে রওয়ানা হই।

পরে ট্রলার মালিক সমিতির সহায়তায় বুধবার রাত সাড়ে ৮টার দিকে পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করি।

এফবি রুমানা ট্রলারের মালিক ও মাঝি জামাল খান বর্তমানে পাথরঘাটা উপজেলা হাসপাতালে চিকিৎসাধীন। তারা স্পষ্ট করে কিছু বলতে পারছেন না। ইশারায় ও অস্ফুটস্বরে জানান, সাগর থেকে তোলার পরই জ্ঞান হারিয়ে ফেলি।

উদ্ধার হওয়া বাগেরহাটের বেলাল জানান, তিনি ‘এফবি রুপক’ নামে ট্রলারের জেলে হিসেবে মাছ ধরতে গিয়েছিলেন। ঝড়ে ট্রলার ডুবে যাওয়ার পর অন্য জেলেদের কি হয়েছে তা জানা নেই তার।

২৩ সেপ্টেম্বর :: সিনিয়র করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)