উৎকন্ঠায় নিখোঁজ জেলেদের স্বজনেরা

Bagerhat-Pic-1(22-09-2015)KBghatরাত সাড়ে ১২টা। কে বি বাজার মৎস্য আড়ৎ ঘাট। নদী তীরে এক নিস্তব্ধ নিরবতা। এর মাঝে কয়েকটি ছোট ছোট জটলা। কখনো নিজেদের মাঝে ফিস ফিস। কখনো মুঠোফোন হাতে উৎকন্ঠা, উদ্বেগ।

নিজেদের মাঝে কথা বলতে বলতে কারো কারো চোখ দিয়ে ঝরে পড়ছে কান্নার জল।

সুন্দরবন সংলগ্ন বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে ডুবে যাওয়া ট্রলারের নিখোঁজ জেলের স্বজন আর ফিরে আসা জেলেরা এ ভাবেই পার করেছে সোমবারের রাতটি।

স্থানীয় জেলেরা জানান, সন্ধার পর একটি ট্রলারে করে ১৩ জেলে সাগর থেকে ফিরে এলেও এখনো বাগেরহাটের প্রায় ৮০ থেকে ১০০ জেলের কোন খোঁজ পাওয়া যাচ্ছে না। এদের মধ্যে জেলার কচুয়া উপজেলার কেবল একটি গ্রামে নিখোঁজ রয়েছেন ৪৭ জেলে।

   সাগরে ট্রলারডুবি: বাগেরহাটের শতাধিক জেল নিখোঁজ

এলাকার নিখোঁজ জেলেদের খোঁজ নিতে রাতে কে বি ঘাটে আসা কচুয়ার বগা গ্রামের ইসমাইল বাওয়ালী (৪৩) জানান, বগা গ্রামের প্রায় তিনশ জেলে পরিবারের বাস। তারা সবাই সমুদ্রে মাছ ধরে জীবন নির্বাহ করে।

এই এলাকার জেলেদের নিয়ে সাগরে মাছ ধরে যাওয়া এফ বি শাহজাহান, এফ বি আউয়াল, এফ বি রুপক ও এফ বি সজল নামে চারটি ট্রলার রোববার ভোররাতে ঝড়ের কবলে পড়ে ডুবে যায়। ওই ট্রলার গুলোতে থাকা ৬০ জেলের মধ্যে ১৩ জনের সন্ধান পাওয়া গেলেও এখন নিখোঁজ রয়েছে অন্তত ৪৭ জন।

Bagerhat-Pic-2(22-09-2015)KBghatরাত ১২টার দিকে কে বি বাজার জামে মসজিদের সমনে বসে কাথা হয় শহিদুল ব্যাপারীর (৬৫) সাথে। ছেলের সন্ধানে দুপুর থেকে কে বি ঘটে অপেক্ষা করছেন তিনি। কিন্তু এখনো কোনই খোঁজ পাননি ছেলে আবুল ব্যাপারীর।

বাগেরহাট ইনফো ডটকমকে তিনি বলেন, গ্রামের অন্য জেলেদের সাথে সপ্তাহ খানেক আগে আমার ছেলেও ইলিশ ধরতি সাগরে যায়। শুনছি ঝড় হইছে। ট্রলার ডুবে গেছে। আমার ছেলেও তো কোন খোঁজ পাই না বাজান।

হতে কাগজ আর কলম দেখে পাশের টোং ঘর থেকে ফিস ফিস স্বরে এক ব্যক্তি বলে ওঠেন ওনি কি সাংবাদিক নাকি! জবাব পেয়ে কাছে এসে বলেন, ভাই আমাগো এখনো শ’র উপরে লোক নিখোঁক। কোন খাঁজ পাচ্ছিনা। নৌ বাহিনী যাগো উদ্ধার করছে তারা অন্য এলাকার। আগো এলাকার লোক এহোন বেশির ভাগই নিখোঁজ।

   সাগরে নিখোঁজ ৪ জেলের লাশ উদ্ধার

বক্তব্য নেওয়ার খাতিরে নাম জানতে চাইলে মাঝ বয়সি ওই যুবক কি যেন অভিমানে নাম না বলেই চলে যান।

একটু রাস্তা পার হয়ে আর একটি জটলার কাছে যাওয়ার চেষ্টা। শাহানুর মোল্লা নামে কে বি ঘাটের এক শ্রমিক খুব বিনয় নিয়ে বললেন ভাই আপনি সাংবাদিক। বললাম কাজ করি, কি অবস্থা ভাই?

আমি আপনার ব্যাগ দেহেই বুঝছি আপনি সাংবাদিক এ কথা বলে তিনি বলেন, ‘আমিও জেলে ছিলাম। আমার বাড়িও বগায়। ডাকাতের মার খেয়ে ৩ বছর হইছে এই পেশা ছাড়ছি। এখন ঘাটে কাজ করি।’

গ্রামে থাকা যাইতেছে না। সবই কান্দে। তাই বিকারে বাড়ি যাইয়েও আবার ঘাটে আইসে বইছি। শুনছি নাকি দু’টি লাশ পাওয়া গেছে সত্যি নাকি ? প্রশ্ন করেন তিনি।

   । নিখোঁজ জেলে পরিবারে শোকের মাতম

জেলার চিতলমারী উপজেলার দু’ জন জেলের নামও বলেন তিনি। তবে ঘাটে থাকা অন্য জেলে ও স্বজনদের সাথে কথা বলে তার সেই তথ্যের শতভাগ সত্যতা নিশ্চিত হওয়া যায়নি।

সাগরে ডুবে যাওয়া ট্রলারের বেঁচে ফেরা জেলে ইসমাইল (৩৭) জানালেন ভয়াবহ দূর্বি:সহ স্মৃতির কথা। ট্রলার ডুবে যাওয়ার পর সাড়ে চার ঘন্টা সাগরে ভেসে থাকার পর অন্য ট্রলারের মাধ্যমে জীবিত উদ্ধার হন তিনি।

এই প্রতিবেদককে তিনি বলেন, ফিরে আসব ভাবিনি। আল্লাহ তায়ালা বাঁচায়ে রাখছে। ভোর ৫ টা থেকে সাড়ে ৯ টা পর্যন্ত গহীন সাগরে ভাসতে হয়েছে। পরে টেউয়ের মধ্যে অন্য জেলেরা উদ্ধার করে।

তবে তাদের ট্রলারে থাক অপর চার জনকে এখনও খুজেঁ পাওয়া যাচ্ছে না বলে জানান তিনি।

তার সাথে আরও ১৩ জন জেলে ফিরে এসেছে। তাই রাতে ট্রলার ঘাটে স্বজনদের খোঁজে অনেককে ভিড় করতে দেখা গেছে।

বাগেরহাট কে বি মৎস্য অবতরণ কেন্দ্রে ফিরে আসা জেলেরা জানান, সুন্দরবন উপকূল থেকে প্রায় দেড়শ কিলোমিটার দুরে গভীর বঙ্গোপসাগরে রাত আনুমানিক ৪টার দিকে আকস্মিক ঝড় শুরু হয়। এসময় ঝড়ের কবলে পড়ে জেলে বহরে থাকা শতাধিক ট্রলারের অধিকাংশই ডুবে যায়।

ডুবে যাওয়া ট্রলারের অনেক জেলে সাগরে ভেসে ও অন্য ট্রলারের মাধ্যমে কূলে আসতে সক্ষম হলেও বহু জেলে কোন খোঁজ পাওয়া যাচ্ছেনা।

উপকূলীয় মৎস্যজীবি সমিতির সভাপতি শেখ ইদ্রিস আলী বলেন, নিখোঁজ জেলেদের খোঁজে স্বজনরা বাগেরহাটের কে বি ঘাটে ভিড় করছে। ঠিক কত জন জেলে নিখোঁজ তা এখনো নিশ্চিত বলা যাচ্ছে না।

রোববার ভোর রাতে বঙ্গোপসাগরের সুন্দরবন উপকূলের দুবলার চর ও সংলগ্ন এলাকায় ঝড়ের কবলে পড়ে ট্রলারডুবিতে নিখোঁজ বাগেরহাটসহ বিভিন্ন এলাকার শতাধিক জেলের এখনও সন্ধান পাওয়া যায়নি। বিভিন্ন মাধ্যমে উদ্ধার হয়েছেন বরগুনা, পটুয়াখালী, চট্টগ্রাম, বাগেরহাট ও খুলনার প্রায় ২৫০ জন জেলে।

২২ সেপ্টেম্বর :: সিনিয়র করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1304 Posts)