খালাসের অপেক্ষা: পচা গম নিয়ে ভাসছে এমভি পিনটেল

Ship-PINTAILএমভি পিনটেল নামক জাহাজটি ফ্রান্স থেকে পচা ও নিম্নমানের গম নিয়ে বাংলাদেশ সীমানায় প্রবেশ করেছিল পাঁচ থেকে ছয় মাস আগে। কিন্তু ব্রাজিল থেকে আনা পচা গম নিয়ে হৈ চৈ শুরু এবং উচ্চ আদালতের নির্দেশের কারণে জাহাজটি দীর্ঘদিন গম খালাস করতে পারেনি।

এদিকে সম্প্রতি দুই বিদেশি নাগরিক হত্যার পর চট্টগ্রাম থেকে খাদ্য মন্ত্রণালয়ের বিদেশি বিশেষজ্ঞ দেশে ফিরে গেলে সংশ্লিষ্টদের সঙ্গে রফাদফার পর চট্টগামে গম খালাস করে জাহাজটি মংলা বন্দরে আসে।

এমভি পিনটেল নামক জাহাজের স্থানীয় এজেন্ট লিডমন্ড শিপিং এজেন্টের পরিচালক আক্তার হোসেন গম বোঝাই জাহাজটি পাঁচ থেকে ছয় মাস আগে বাংলাদেশে প্রবেশের কথা স্বীকার করেন। তিনি জানান, জাহাজের হ্যাচের মধ্যে পাঁচ থেকে ছয় মাস ধরে গম আটকা থাকলে, তা নষ্ট হওয়ারই কথা।

আক্তার হোসেন জানান, জাহাজটিতে দুই থেকে তিন হাজার টন গমে পোকা ধরে গেছে। তিনি জানান, চট্টগ্রাম বন্দরে যদি ওই গম খালাস হতে পারে, তাহলে মংলা বন্দরে অসুবিধা কোথায়।

  || এবার পচা গম নিযে জাহাজ মংলায় !

আক্তার হোসেন বলেন, জাহাজটি ৫২ হাজার ৫০০ টন গমবোঝাই করে পাঁচ থেকে ছয় মাস ধরে সাগরে ভাসছে। জাহাজটিতে ১৯ জন ক্র রয়েছেন যাঁদের বেশির ভাগই জর্জিয়ার অধিবাসী।

মংলা বন্দরে আমদানিকৃত গম খালাসের তদারকি কমিটির আহ্বায়ক ও খুলনার আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক কাজী নূরুল ইসলাম রোববারও জোর দিয়ে বলেন, নিম্নমানের গম কোনো অবস্থাতেই খুলনায় খালাস করা হবে না। এই গম মানব দেহের জন্য উপযোগী নয়, তবে পশু বা মাছের খাদ্যের জন্য অন্যরা এই গম নিতে পারে।

gom_পচাখোঁজ নিয়ে জানা গেছে, ব্রাজিল থেকে আমদানি করা পচা গম নিয়ে দেশব্যাপী হৈ চৈ শুরু হলে এমভি পিনটেল নামক জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকেই ফিরিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু এবার পরিস্থিতি শান্ত হওয়ায় সংশ্লিষ্টদের ম্যানেজ করে চট্টগ্রামে ৩১ হাজার ৫০০ টন গম খালাস করে বাকি গম মংলা বন্দরে খালাসের জন্য আনা হয়েছে। প্রভাবশালী মহলের চাপ রয়েছে এই পচা ও নিম্নমানের গম খালাস করতে।

কিন্তু গমে দৃশ্যমান ক্রটিযুক্ত থাকায় মংলার গম খালাস তদারকি কমিটি খালাস করতে অনীহা প্রকাশ করে। পরে প্রভাবশালী মহলের চাপে গম পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

ওই সূত্রে আরো জানা গেছে, গমের আমদানিকারক ঠিকাদার ইমপেক্স কনসালট্যান্ট লিমিটেড খাদ্য বিভাগের ওপর প্রভাব বিস্তার করে গম খালাসের তৎপরতা চালাচ্ছে। খুলনায় ওই প্রতিষ্ঠানের কোনো কার্যালয় না থাকায় এবং স্থানীয় শিপিং এজেন্ট তাঁদের মুঠোফোন নম্বর দিতে অপারগতা প্রকাশ করায় তাঁদের মতামত জানা যায়নি।

২০ অক্টোবর :: মুহাম্মদ আবু তৈয়ব,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)