উন্নয়ন অগ্রগতি দেখতে ১১ সচিব বাগেরহাটে

Bagerhat-Pic-1(22-10-2015)বাস্তবায়নাধীন সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অগ্রগতি দেখতে প্রধানমন্ত্রীর মূখ্য সচিবের নেতৃত্বে ১১ সচিবসহ উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল দুই দিনের সফরে বাগেরহাট পৌঁছেছেন।

মূখ্য সচিব মো. আবুল কালাম আজাদের সঙ্গে এই প্রতিনিধি দলে সফর সঙ্গী হয়েছেন প্রকল্প সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের অর্ধশতাধিক ঊর্ধ্বতন কর্মকতারা।

বৃহস্পতিবার সকাল থেকে তারা জেলার বিভিন্ন প্রকল্প এলাকা ঘুরে দেখছেন। এ সময় মূখ্য সচিব আবুল কালাম আজাদ বলেন, নাব্যতা হারানো মংলা-ঘষিয়াখালী নৌ-চ্যানেল রক্ষায় বিভিন্ন সময় সরকার পদক্ষেপ নেয়। বর্তমান সরকার শুরু থেকেই মংলা বন্দরকে সচল করতে কাজ শুরু করে। চ্যানেলটি সচল হলে মংলা বন্দরও সচল হবে। একইসঙ্গে যাত্রী সুবিধার পাশাপাশি মংলা বন্দর থেকে সারাদেশে স্বল্প খরচে পণ্য পরিবহন সহজ হবে।

তিনি আরো বলেন, অবৈধ বাঁধের কারণে অনেকগুলো নদী ও খাল বন্ধ রয়েছে। এগুলো দ্রুত প্রবাহমান করতে স্থানীয় নেতৃবৃন্দের সঙ্গে কাজ শুরু হয়েছে। এতে ঘষিয়াখালী চ্যানেলের নাব্যাতা রক্ষার পাশাপাশি এলাকার জীবনমানের উন্নয়ন হবে।

   | উন্নয়ন প্রকল্প পরিদর্শনে বাগেরহাট আসছেন ১১ সচিব

সরেজমিন পরিদর্শন করলে স্থানীয় সমস্যা ও সম্ভাবনাগুলো সহজে চি‎হ্নিত করা সম্ভব হয়। এ জন্য সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা এই সফরে এসেছেন।

বাগেরহাটে বাস্তবায়নাধীন মংলা সমুদ্র বন্দরের আধুনিকায়ন, মংলা-ঘষিয়াখালী চ্যানেল খনন, হয়রত খানজাহান (রহ.) বিমান বন্দর, রেল লাইন স্থাপন এলাকা, রামপাল বিদ্যুৎ কেন্দ্র, সাইলো, মংলা ইপিজেড, পর্যটন শিল্পের বিকাশসহ এসব প্রকল্পের নির্মাণ কাজ দ্রুত শেষ করে এই জেলাকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল হিসেবে গড়ে তোলা সরকারের লক্ষ্য। সরেজমিন পরিদর্শন এসব প্রকল্প দ্রুত বাস্তবায়নে সহায়ক হবে বলে জানান তিনি।

সকালে দেশের একমাত্র নৌ প্রটোকলভূক্ত মংলা-ঘষিয়াখালী নৌ চ্যানেল ও চ্যানেল সংশ্লিষ্ট বিভিন্ন খালের বাঁধ অপসারণ কাজের অগ্রগতী পরিদর্শন শেষে প্রতিনিধি দলটি রামপাল থেকে মংলায় যান। সেখানে দুপুরে মংলা বন্দর কর্তৃপক্ষের সভাকক্ষে বন্দরের উন্নয়ন বিষয়ে মত বিনিময় সভায় অংশ নেন।

বিকেলে রামপালে মৌত্রী থার্মাল পাওয়ার প্লান্ট পরিদর্শন শেষে প্রতিনিধি দলটির সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের কথা রয়েছে।

শুক্রবারও বাগেরহাটে অবস্থান করে তারা জেলার বিভিন্ন সরকারি উন্নয়ন প্রকল্প পরিদর্শন ও কাজের অগ্রগতি নিয়ে আলোচনা সভায় অংশ নেবেন বলে জেলা প্রশাসক মো জাহাংগীর আলম জানিয়েছেন।

২২ অক্টোবর :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)