সুন্দরবনে বন্দুকযুদ্ধে শিপন বাহিনী প্রধান নিহত

sundorbon-Picপূর্ব সুন্দরবনে র‌্যাপিড অ্যাকশন ব্যাটলিয়নের (র‌্যাব-৮) সাথে বন্দুকযুদ্ধে শিপন (৩২) নামে এক যুবক নিহত হয়েছেন।

বুধবার (২৮ অক্টোবর) ভোর ৬টার দিকে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের মৃগমারী খাল এলাকায় বন্দুকযুদ্ধের ওই ঘটনা ঘটে।

র‌্যাব জানায়, নিহত শিপন সুন্দরবনের বনদস্যু শিপন বাহিনীর প্রধান। ঘটনাস্থলে তল্লাশী করে ১৮টি দেশী-বিদেশী আগ্নেয়াস্ত্র ও দুই শতাধিক রাউন্ড বিভিন্ন ধরণের গুলি, গুলির খোসা, ধারালো অস্ত্রসহ বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

র‌্যাব-৮ এর অধিনায়ক লে. কর্ণেল ফরিদুল আলম বাগেরহাট ইনফো ডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, নিয়মিত টহলের অংশ হিসেবে র‌্যাব-৮ এর একটি দল মঙ্গলবার বিকেলে শ্যালা নাদীর মৃগমারি খাল এলাকায় যায়। এ সময় জেলেদের মাধ্যমে তারা খবর পায় যে, আট-নয় জন সদস্য নিয়ে শিপন বাহিনী প্রধান শিপন ঐ এলাকায় অবস্থান করছে।

‘খবর পেয়ে র‌্যাব সদস্যরা খাল সংলগ্ন বনের ঐ অংশটি ঘিরে ফেলে। এ সময় দস্যুদের আত্মসমর্পণের জন্য হ্যান্ড মাইকে বার বার ঘোষণা দেয়া হয়। রাতভর এলাকাটি ঘিরে রাখার পর ভোর সাড়ে পাঁচটার দিকে দস্যুরা র‌্যাবের অবস্থান লক্ষ্য করে গুলি ছোড়া শুরু করে। তখন র‌্যাবও পাল্টা গুলি চালায়।’

ফরিদুল আলম বলেন, ‘প্রায় চল্লিশ মিনিট ধরে বন্দুকযুদ্ধের পর দস্যুরা পিছু হটে গেলে র‌্যাব সদস্যরা বন তল্লাশী করে দস্যুদের আস্তানার সন্ধান পায়। সেখান থেকে একটি গুলিবিদ্ধ মৃতদেহ ও ছড়িয়ে ছিটিয়ে থাকা আগ্নেয়াস্ত্র ও গুলিসহ বিভিন্ন মালামাল উদ্ধার করে। স্থানীয় জেলেরা নিহত ব্যক্তিকে বনদস্যু শিপন বাহিনী প্রধান শিপন বলে সনাক্ত করেন।’

উদ্ধারকৃত আগ্নেয়াস্ত্রের মধ্যে রয়েছে ৭টি বিদেশী একনলা বন্দুক, ২টি দোনলা বন্দুক, ২টি কাটা রাইফেল, ১৪৫ রাউন্ড গুলিসহ ২টি পয়েন্ড ২২ বোর রাইফেল, ৫টি ওয়ান শ্যুটার গান, বন্দুকের ১৯টি তাজা গুলি ও ৪৩টি গুলির খোসা, গুলি রাখার দুটি তোষদানি, পাঁচটি ধারালো অস্ত্র, একটি মুঠোফোন সেট, মুক্তিপণ ও চাঁদা আদায়ের প্রচুর টোকেনসহ বিভিন্ন সরঞ্জাম।

র‌্যাব-৮-এর উপ-অধিনায়ক মেজর আদনান কবির বলেন, নিহত শিপন আট-দশ জনের একটি দল গঠণ করে সুন্দরবনে নিজ নামে দস্যু বাহিনী চালিয়ে আসছিলো। তার বিরুদ্ধে সুন্দরবনে জেলে-বাওয়ালীদের কাছ থেকে চাঁদাবাজি, মাছ ও জাল লুঠসহ অপহরণের পর মুক্তিপণ আদায়ের অনেক অভিযোগ রয়েছে।

নিহত শিপনের মৃতদেহ, উদ্ধারকৃত আগ্নেয়াস্ত্র ও অন্যান্য মালামাল বাগেরহাটের মংলা থানায় হস্তান্তর করা হবে বলে জানান তিনি।

২৮ অক্টোবর :: সিনিয়র করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
আহাদ হায়দারWriter: আহাদ হায়দার (31 Posts)