বাগেরহাটে বালাইনাশকের নিরাপদ ব্যবহার শীর্ষক কর্মশালা

Bagerhat-Pic-2(29-02-2016)বাগেরহাটে বালাইনাশকের নিরাপদ ও বিচক্ষণ ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে বাগেরহাট সদর উপজেলা পরিষদ মিলনায়তনে বাংলাদেশ ক্রপ প্রোটেকশন অ্যাসোসিয়েশন (বিসিপিএ) এ কর্মশালার আয়োজন করে।

বিসিপিএ-এর বিভাগীয় সদস্য আজাহারুল ইসলাম শাহীনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাগেরহাট সদর উপজেলা কৃষি কর্মকর্তা মহাদেব চন্দ্র সানা।

কর্মশালায় সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাদিয়া সুলতানা, বিসিপিএ-এর সদস্য আব্দুল হালিম, প্রশিক্ষক আব্দুল হান্নান, কৃষিবিদ মো. কামরুল আলম, প্রোগ্রাম কো-অর্ডিনেটর মো. আনোয়ার হোসেনসহ অনেকে কীটনাশক বা বালাইনাশকের নিরাপদ ও সঠিক ব্যবহার নিয়ে আলোচনা করেন।

‘সতর্কতা জানব, ব্যবহারবিধি মানব- বালাইনাশকের উপকার ঘরে ঘরে আনব’ স্লোগানে অনুষ্ঠিত কর্মশালায় বাগেরহাট সদর ও জেলার বিভিন্ন উপজেলা থেকে আসা প্রায় অর্ধশত কীটনাশক বিক্রেতা ও কোম্পানির প্রতিনিধি অংশ নেন।

এসময় বালাইনাশকের নিরাপদ ব্যবহারের বিভিন্ন কৌশল হাতে-কলমে দেখানো হয়।

বক্তরা বলেন, সবজি উৎপাদানের দিক থেকে বাংলাদেশ বিশ্বে তৃতীয় হলেও রপ্তানিতে সাফল্য পাচ্ছে না। যার অন্যতম কারণ মাত্রাতিরিক্ত বালাইনাশক ব্যবহার। আমাদের দেশের কৃষকরা বিভিন্ন সময় না বুঝে ও বিভিন্ন ওষুধ কোম্পানির প্রতিনিধিদের পরামর্শে মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহার করেন। যা পরিবেশ ও মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। এজন্য কৃষক পর্যায়ে বালাইনাশকের নিরাপদ ও বিচক্ষণ ব্যবহারের ওপর জোর দিতে হবে।

২৯ ফেব্রুয়ারি :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1266 Posts)