আগুন তদন্তে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের কমিটি সুন্দরবনে

সুন্দরবনে আগুন লাগার ঘটনা তদন্তে বন ও পরিবেশ মন্ত্রণালয় গঠিত তদন্ত দল কাজ শুরু করেছে।

বুধবার (০৪ মে) সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন এলাকার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন কমিটির সদস্যরা।

তদন্ত কমিটির আহ্বায়ক বন ও পরিবেশ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (আইন) মো. মোজাহেদ হোসেনের নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধিদলটি তদন্ত কাজ শুরু করেছে।

বন ও পরিবেশ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (আইন) ও তদন্ত কমিটির আহ্বায়ক মো. মোজাহেদ হোসেন জানান, এক চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন এলাকায় চার দফা আগুন লেগেছে। এতে মন্ত্রণালয় উদ্বিগ্ন। আগুনে ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখে মনে হয়েছে দুর্বৃত্তরা ঘুরে ঘুরে আগুন দিয়েছে। যা কয়েক কিলোমিটার এলাকায় ছড়ানো ছিটানো। এটা পরিকল্পিত নাশকতা।

তিনি বলেন, আমরা সুন্দরবন সংলগ্ন শরণখোলা উপজেলার সব পেশার মানুষের সঙ্গে বিষয়টি নিয়ে মতবিনিময় করবো। বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে এ ধরনের নাশকতা যেন আবার নতুন করে না ঘটে সেজন্য ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করবো।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের তুলাতলা এলাকায় গত ২৭ এপ্রিল চতুর্থ দফা আগুনের পর বন ও পরিবেশ মন্ত্রণালয় এ তদন্ত কমিটি গঠন করে।

কমিটির অন্যান্যদের মধ্যে সদস্য সচিব বনবিভাগের খুলনা অঞ্চলের বন সংরক্ষক মো. জহির উদ্দিন আহমেদ, সদস্য বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) মামুনুর রশিদ, এসপি (মোরেলগঞ্জ সার্কেল) এনামুল হক মিঠু, বাগেরহাট ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক মো. মানিকুজ্জামান, চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক বেলায়েত হোসেন ও কোস্টগার্ডের প্রতিনিধি এ সময় তার সঙ্গে ছিলেন।

আগামী ১০ কর্মদিবসের মধ্যে তদন্ত দলের প্রতিবেদন জমা দেওয়ার কথা রয়েছে।

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)