সুন্দরবনের দস্যুদের আত্মসমর্পণ পেছালো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

Bagerhat-SB-Doshu-Salender-Pic-সুন্দরবনের দস্যু দল ‘মজনু বাহিনী’ ও ‘ইলিয়াজ বাহিনী’র সদস্যদের আনুষ্ঠানিক আত্মসমর্পণের তারিখ পিছিয়েছে। আত্মসমর্পণের সম্ভাব্য পরবর্তী দিন আগামী ১৫ জুলাই।

মঙ্গলবার (১২ জুলাই) সন্ধ্যায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটলিয়নের (র‌্যাব-৮) অধিনায়ক লে. কর্নেল ফরিদুল আলম বাগেরহাট ইনফো ডটকমকে এ তথ্য জানান।

তিনি বলেন, বুধবার (১৩ জুলাই) দস্যুদের আত্মসমর্পণের পূর্ব নির্ধারিত অনুষ্ঠান অনিবার্য কারণে বাতিল করা হয়েছে। পরবর্তী তারিখ আগামী শুক্রবার নির্ধারণ করা হয়েছে।

এর আগে র‌্যাবের পক্ষ থেকে বুধবার বাগেরহাটের মংলা বন্দরের বিএফডিসি (ফুয়েল) জেটিতে দুটি দস্যু বাহিনীর আত্মসমর্পণ অনুষ্ঠানের কথা জানানো হয়।

বলা হয়, ওই অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে দস্যুরা অস্ত্র জমা দিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসতে আত্মসমর্পণ করবেনে।

এর আগে পুলিশের বিশেষ বাহিনী র‌্যাবের মাধ্যমে গত ৩১ মে সুন্দরবনের সবচেয়ে বড় দস্যুদল মাস্টার বাহিনী অস্ত্র ও গোলাবারুদসহ স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে জমা দিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে আত্মসমর্পণ করেন।

তখন মন্ত্রী সুন্দরবনের অন্যান্য দস্যুদেরও আত্মসমর্পণের আহ্বান জানিয়ে বলেন স্বাভাবিক জীবনে ফিরতে চাইলে সরকার তাদের সহায়তা করবে।

এই ধারাবাহিকতায় সুন্দরবন পশ্চিম বন বিভাগ (খুলনা ও সাতক্ষীরা) ও বঙ্গোপসাগরে দস্যুবৃত্তি করা মজনু বাহিনী এবং ইলিয়াজ বাহিনীর সদস্যরা আত্মসমর্পণের ইচ্ছার কথা জানায়।

র‌্যাব সূত্র জানিয়েছে, দস্যু ইলিয়াছ ও মজনু বাহিনীর সদস্যরা  ইতোমধ্যে অস্ত্র-গোলাবারুদ র‌্যাবের কাছে জমা দিয়ে তাদের হেফাজতে রয়েছেন। শুক্রবার পূর্বঘোষিত স্থানেই দুই বাহিনীর ৭-১০ জন সদস্য ১৭টি দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র ও ২০০ রাউন্ড গুলি জমা দিয়ে আত্মসমর্পণ করবেন।

আত্মসমর্পণ অনুষ্ঠানে স্বরাষ্টমন্ত্রী ছাড়াও র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদের উপস্থিত থাকার কথা রয়েছে।

** আত্মসমার্পণ করছে সুন্দরবনের আরও দুটি দস্যু বাহিনী
এসআইএইচ/বিআই/১২ জুলাই, ২০১৬

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)