পরীক্ষা ছাড়াই ফিরলো ৭৯ শিক্ষার্থী

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

Bagerhat-Govt-Boys-Schoolপ্রশ্নপত্র না থাকায় নবম শ্রেণীর ৭৯ ছাত্রের নির্ধারিত পরীক্ষা নিতে পারেনি বাগেরহাট সরকারি বালক উচ্চ বিদ্যালয়। পরে বিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষার তারিখ পিছিয়েছে।

শিক্ষার্থীরা জানায়, চলতি দ্বিতীয় সাময়িক পরীক্ষার সময় সূচি অনুয়ায়ী সোমবার (১৮ জুলাই) নবম শ্রেণীর ব্যবসা শিক্ষা বিভাগের সাধারণ বিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা ছিল। সেই অনুযায়ী সকাল ৯টার আগে পরীক্ষা অংশ নিতে শিক্ষার্থীরা হলে গেলে তাদের খাতাও দেওয়া হয়। কিন্তু প্রশ্নপত্র না থাকার পরর্তিতে শিক্ষকরা আর পরীক্ষা নেয় নি।

নাম প্রকাশ না করার শর্তে বাগেরহাট সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর দিবা শাখার এক ছাত্র বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, ‘আমি ব্যবসা শিক্ষা বিভাগের ছাত্র। আজ আমাদের সাধারণ বিজ্ঞান পরীক্ষা হবার কথা ছিল। আমরা পরীক্ষার প্রস্তুুতি নিয়ে সকাল নয়টার আগেই বিদ্যালয়ে উপস্থিত হই। পরীক্ষার হলে আমাদের খাতাও দেওয়া হয়। পরবর্তিতে পরীক্ষার হলে দায়িত্বে থাকা শিক্ষকরা জানান, প্রশ্নপত্র আসেনি তাই আজ বিজ্ঞান পরীক্ষা হবে না।’

ওই শিক্ষার্থী আরও বলেন, আমাদের আগে থেকে জানানো হয়নি আজকের পরীক্ষা পিছাবে। হল থেকে বেরিয়ে প্রভাতি’র সহকারী প্রধান শিক্ষক মো. আমজাদ হোসাইনে কাছে গেলে তিনি আমাদের বলেন এই (বিজ্ঞান) পরীক্ষাটা আগামী ২৬ জুলাই হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক নবম শ্রেণীর প্রভাতি শাখার আরেক শিক্ষার্থী বলেন, ব্যবসা শিক্ষা বিভাগে প্রভাতি ও দিবা শাখা মিলেয়ে মোট (৩৭+৪২) ৭৯ ছাত্র। তারা সবাই আজ পরীক্ষা দিতে না পেরে ফিরে এসেছে।

বাগেরহাট সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আকরাম হোসেন প্রশ্নপত্র না থাকায় পরীক্ষা পেছানোর বিষয়টি স্বীকার করেছেন।

তিনি বলেন, নবম শ্রেণীর ব্যবসা শিক্ষা বিভাগের সাধারণ বিজ্ঞান পরীক্ষাটি আগামী ২৬ তারিখ অনুষ্ঠিত হবে।

পরীক্ষা পেছানোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রশ্ন করে আমারা ছাপাতে দিলেও নির্দৃষ্ট প্যাকেটে নবম শ্রেণীর সাধারণ বিজ্ঞান প্রশ্নপত্রটি ভুল বসত আসেনে নি। প্রশ্নপত্র না আসাতে আমারা পরীক্ষাটি পিছিয়েছি। আগামী ২৬ জুলাই সকাল ৯টার পরীক্ষাটি অনুষ্ঠিত হবে।

এসআইএইচ/বিআই/১৮ জুলাই, ২০১৬

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)