সুন্দরবনে র‌্যাব-বনদস্যু গোলাগুলি, অস্ত্র উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

sundorbon-Picসুন্দরবনের দুধমুখী ফরেষ্ট স্টেশন এলাকার র‌্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব-৮) ও বনদস্যু ‘জাহাঙ্গীর বাহিনী’র মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দুপুরে সুন্দরবন পূর্ব বন বিভাগের শরনখোলা রেঞ্জের দুধমুখী ফরেষ্ট অফিস এলাকার গোলাগুলির পর অস্ত্র উদ্ধারের খবর জানিয়েছে র‌্যাব-৮ এর উপ অধিনায়ক মেজর আদনান কবির।

তবে এ ঘটনায় হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

মেজর আদনান কবির বলেন, সাম্প্রতিক সময়ে পশ্চিম সুন্দরবনে সক্রিয় গুটি কয়েক দস্যু বাহিনী মুক্তিপনের দাবিতে বেশ কিছু জেলেকে অপহরণ করে বলে একাধিক সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়। এর প্রেক্ষিতে বুধবার (২১ সেপ্টেম্বর) থেকে জলদস্যু ও বনদস্যুদের অপতৎপরতা বন্ধে এবং অপহ্নত জেলেদের উদ্ধারে বিশেষ অভিযান শুরু করেছে র‌্যাব-৮।

‘অভিযানের দ্বিতীয় দিনে বনের নারিকেল বাড়িয়া, শ্যালার চর, হরিণটানা ফরেষ্ট সংলগ্ন এলাকায় তল্লাশী শেষে শ্যালা নদীর দুধমুখী পরিত্যক্ত ফরেষ্ট ক্যাম্পের দিকে এগোতে বনের মধ্য থেকে দস্যুরা তাদের উপর গুলিবর্ষণ শুরু করে।

‘এসময় কৌশলগত অবস্থান নিয়ে আত্মরক্ষায় র‌্যাব সদস্যরাও পাল্টা গুলি চালায়। দুপুর ২টা হতে আড়াইটা পর্যন্ত থেমে থেমে আধা ঘন্টাব্যাপি চলে এ গুলিবিনিময়।’

একপর্যায়ে দস্যুরা বনের গহীনে পালালে র‌্যাব সদস্যরা পুরো এলাকা তল্লাশী শুরু করে। তল্লাশী কালে হতাহতের কোন তথ্য পাওয়া না গেলেও দুধমুখী পরিত্যক্ত ফরেষ্ট ক্যাম্পের পূর্ব দিকের খালের পাড় সংলগ্ন বনের থেকে ছড়ানো ছিটানো অবস্থায় একটি একনালা বন্দুক, একটি কাটা রাইফেল, ১১ রাউন্ড কার্তুজ এবং একটি বাইনোকুলারসহ দস্যুদের ব্যবহৃত বিভিন্ন সামগ্রী উদ্ধার করে।

তিনি আরও বলেন, বনের ওই এলাকায় জাহাঙ্গীর বাহিনীর একটি আস্তানা ছিলো বলে স্থানীয় জেলেরা জানিয়েছে।

উদ্ধারকৃত অস্ত্রশস্ত্র ও দস্যুদের ব্যবহৃত দ্রব্য সামগ্রী বাগেরহাটের শরনখোলা থানায় হস্তান্তর করা হবে।

এইচ/এসআই/বিআই/২২ সেপ্টেম্বর, ২০১৬

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)