রেস্তোরাঁর ঘরেই উন্মুক্ত শৌচাগার: মালিকের কারাদন্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

bagerhat-pic-121-09-2016mobile-courtখাবার হোটেলের মাঝেই উন্মুক্ত শৌচাগার! পাশেই রান্নাঘর, সেখানে রান্নার পর খাবার রাখা হচ্ছে স্যাঁতসেঁতে সেই উন্মুক্ত স্থানে। প্যান বসানো উন্মুক্ত শৌচাগারে চলছে থালাবাসন ধোয়া-মোছা।

এমনই অস্বাস্থ্যকর পরিবেশে বাগেরহাট পৌর শহরের নাগেরবাজার এলাকায় একটি খাবার হোটেল (রেস্তোরাঁ) চালাচ্ছিলেন বাবুল সাহা।

খবর পেয়ে বুধবার (২১ সেপ্টেম্বর) দুপুরে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে হোটেল মালিক বাবুল সাহাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠিয়েছেন।

একই সময় অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খাবার তৈরি এবং পরিবেশনের অভিযোগে নাগেরবাজারের ‘সততা হোটেল’ নামের আরেকটি হোটেলের মালিককে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ২৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বাগেরহাটের নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ ও মো. ফারুক-আল-মাসুদ এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ইরফান উদ্দিন আহমেদ বলেন, খাবার হোটেলের অস্বাস্থ্যকর পরিবেশ নিয়ে একটি পত্রিকায় প্রকাশিত সংবাদ দেখে বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাসের নির্দেশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। বাবুল সাহার ওই হোটেলের রান্নাঘরে চরম অস্বাস্থ্যকর স্যাঁতসেঁতে পরিবেশ, উন্মুক্ত শৌচাগার এবং সেখানেই থালাবাসন ধোয়া-মোছার কাজ করতে দেখা যায়। হোটেলের রেফ্রিজারেটরে কাঁচা মাছ-মাংসের সঙ্গে দই, বাসি ডাল ও রান্না করা তরকারি রাখা ছিল।

এসকল কারণে হোটেল মালিক বাবুল সাহাকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯এর আওতায় ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়ে বাগেরহাট কারাগারে পাঠানো হয়েছে।

দন্ডপ্রাপ্ত বাবুল সাহা নাগেরবাজার এলাকার নিরঞ্জন সাহার ছেলে।

এর আগে সকালে ফকিরহাট উপজেলার নওয়াপাড়া এলাকায় খুলনা-বাগেরহাট মহাসড়কে বাংলাদেশ পরিবেশ আইন, ১৯৯৫ অমান্যের দায়ে চার ট্রাকমালিককে ৮ হাজার টাকা অর্থদণ্ড করেন একই আদালত।

এইচ/এসআই/বিআই/২১ সেপ্টেম্বর, ২০১৬

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)