হত্যা ও ডাকাতি মামলায় ১ জনের মৃত্যুদন্ড, ৪ জনের যাবজ্জীবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

bagerhat-district-mapডাকাতি ও হত্যা অভিযোগে বাগেরহাটে এক ব্যক্তিকে মৃত্যুদন্ড এবং ৪ জনের যাবদজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত।

সোমবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে বাগেরহাটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক মো. জাকারিয়া হোসেন এ রায় দেন।

রায়ে হত্যার অভিযোগে ৩০২ ধারায় সোহেল শেখ (২৬) নামে এক আসামীকে মৃত্যুদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানা এবং ডাকাতির অভিযোগে ৩৯৫ ধারায় সোহেলসহ ৫ আসামীকে যাবদজ্জীবন দন্ড এবং প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানার অনাদায়ে আরও ২ বছরের কারাদন্ড প্রদান করে আদালত।

ফাঁসির দন্ডপ্রাপ্ত সোহেল শেখ বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার সানকি ভাঙা গ্রামের আমির আলী শেখের ছেলে।

রায় ঘোষণার সময় সোহেল আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন। বাকি আসামীরা পলাতক।

যাবদজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন- খুলনা জেলার টুটপাড়া এলাকার আল-আমিন ওরফে তুহিন (২৫), একই জেলার বটিয়াঘাটা উপজেলার গাও গ্রামের মনির শেখ ওরফে নাজমুল (২৭), রুপসা উপজেলার বাগমারা গ্রামের সোহাগ ওরফে জাহিদ (৩০), একই উপজেলার শ্রীরামপুর গ্রামের জসিম (৩৫)।

মামলার সংক্ষিপ্ত বিবরণী থেকে জানা যায়, ২০১১ সালের ২৯ জুন রাতে আসামীরা বাগেরহাট সদর উপজেলার ফুলবাড়ি স্টিলব্রিজ এলাকায় বাগেরহাট-খুলনা মহাসড়কে একটি মোটরসাইকেল ছিনতাই করে। ছিনতাইকারীরা মোটরসাইকেলের থাকা দুই আরহীকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে পালানোর সময় তারা ফোনে খবর দিলে গ্রামবাসী মহাসড়কের মহাদেবের মোড় এলাকায় রাস্তায় বেড়িকেট দেয়। আসামীরা ওই এলাকায় পৌঁছে মোটরসাইকেলটি ফেলে পাড়িয়ে যায়।

এসময় তারা পার্শবর্তি বড় পাইকপাড়া গ্রামের জনৈক শাহিন শেখের বাড়িতে আশ্রয় নিতে যায়। শাহিন এসময় অস্ত্রসহ তাদেরকে দেখে ডাকাত ডাকাত বলে ডাকচিৎকার করলে আসামী সোহেল শেখ শাহিনকে কুপিয়ে হত্যা করে।

পরে স্থানীয় জনতা আসামী সোহেল ও তুহিনকে আটক করে পুলিশে দেয়।

মামলার রাষ্ট্র পক্ষের আইনজীবী বাগেরহাটের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) কাজী মনোয়ার হোসেন জানান, ঘটনার পরদিন ৩০ জুলাই মোটরসাইকেলের মালিক গৌরঙ্গ দেবনাথ বাদি হয়ে বাগেরহাট মডেল থানায় একটি ডাকাতি ও হত্যার মামলা দায়ের করে। মামলার তদন্ত কর্মকর্তা মো. হারুন আর রশিদ ২০১২ সালের ৩১ মে পাঁচ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

আদালত মামলা চলাকালে ৭ জন স্বাক্ষির স্বাক্ষ এবং অনান্য তথ্য প্রমানের ভিত্তিতে সোমবার এই রায় ঘোষণা করেন।

এইচ/এসআই/বিআই/২৬ সেপ্টেম্বর, ২০১৬

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1304 Posts)