বাগেরহাটে নদী দখল ও দূষণরোধে প্রচারাভিযান

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

bagerhat-pic-0302-11-2016বাগেরহাট শহরের পাশ দিয়ে বয়ে চলা ভৈরব ও দড়াটানা নদীর দখল-দূষণরোধে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে নৌ-র‌্যালি ও প্রচারাভিযান করেছে প্রথম আলো বন্ধুসভা।

বুধবার (২ নভেম্বর) সকালে শহরের দড়াটানা নদীর ভদ্রপাড়া খেয়াঘাট থেকে ভৈরব নদের মুনিগঞ্জ খেয়াঘাট পর্যন্ত নৌকাযোগে প্রচারাভিযান ও র‌্যালি শেষে ‘বাগেরহাটের নদী রক্ষায় পাঁচ দফা’ দাবিতে জেলা প্রশাসককে স্মারকলিপি দিয়েছে বাগেরহাট বন্ধুসভা।

বাগেরহাট বন্ধুসভার সভাপতি প্রকৌশলী নাসিফ কবির আকাশ বলেন, আসছে ৪ নভেম্বর দৈনিক প্রথম আলো পত্রিকার ১৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বাগেরহাট বন্ধুসভার সদস্যরা এই কর্মসূচি পালন করেছে।

কর্মসূচির অংশ হিসেবে দুটি নৌকা নিয়ে সংগঠনের সদস্যরা বাগেরহাট বাজারের সুপারিপট্টি ঘাট, কসাইপট্টি ঘাট, ভদ্রপাড়া খেয়াঘাট, বাগেরহাট লঞ্চঘাট, লোকাল বোর্ড ঘাট ও মুনিগঞ্জ খেয়াঘাটে নদী দূষণ প্রতিরোধে সচেতনতামূলক মাইকিং করে।

bagerhat-pic-0402-11-2016সভাপতি প্রকৌশলী নাসিফ কবির, সহ-সভাপতি সাজ্জাদ শাওন, শেখ জয়, শেখ নাজিয়ান বাপ্পা, সৌরভ হালদার, দীপান্বিতা মৃধা, নিশাত তাসমিন টুম্পা, সাঈদা ইসলাম সেতুসহ বন্ধুসভার সদস্যরা কর্মসূচিতে অংশ নেন।

দুপুরে বন্ধুসভার একটি প্রতিনিধি দল জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাসের কার্যালয়ে গিয়ে তার কাছে বাগেরহাটের নদী দখল ও দূষণের হাত থেকে বাঁচাতে দ্রুত ব্যবস্থা নেয়র আহ্বান জানিয়ে পাঁচটি দাবি সম্বলিত স্মারকলিপি পেশ করেন।

স্মারকলিপিতে উল্লিখিত দাবিগুলো হলো, (১) টানা পাঁচ বছর ধরে নদীর গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে নিয়মিত খনন ও বর্জ অপসারণ, (২) নদীতে বর্জ্য ফেলা ও বালু উত্তেলন বন্ধ এবং নদীতীরের দখলকারীদের উচ্ছেদ, (৩) নদীর দু’পাশের সংযোগ খালগুলো থেকে নেটজাল, পাটাসহ সকল ধরণের প্রতিবন্ধকতা স্থায়ীভাবে অপসারণ, (৪) শহর সীমানায় দড়াটানা নদীর পশ্চিম পাড়ে জিও টেক্সটাইল ও কংক্রিট ব্লক দিয়ে আধুনিক নিরাপত্তা বাঁধ নির্মাণ এবং (৫) বর্তমান শহর রক্ষা বাঁধের পূর্ব দিকে নদী তীরে স্ট্রিপ পার্ক বা রিভার ভিউ পার্ক নির্মাণ।

এএইচ/এসআই/বিআই/০২ নভেম্বর, ২০১৬
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)