সুন্দরবনের দস্যু ‘খোকাবাবু বাহিনী’র আত্মসমর্পণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

Gun-and-Makzinর‍্যাবের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের কাছে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করেছেন সুন্দরবনের দস্যু খোকাবাবু বাহিনীর প্রধানসহ ১২ সদস্য।

সোমবার (২৮ নভেম্বর) বরিশাল নগরীর রূপাতলীতে র‌্যাব-৮ এর সদর দপ্তরে এক অনুষ্ঠানে তারা আত্মসমর্পণ করেন।

এরা হলেন বাহিনী প্রধান মো. কবিরুল ইসলাম ওরফে খোকাবাবু (৩৩), আমিনুল ইসলাম (৩২), শাহজাহান গাজী (৩০), আব্দুল আজিজ (৪৪),  মিজানুর রহমান (৩৬), রবিউল ইসলাম (২৫), ওসমান গনি (৩৩), রফিকুল গাজী (৩৩), ইয়াছিন আলী গাজী (২৫), মহিদুল ইসলাম (৩৩), মজিবর রহমান (৩৮) ও মো. কালাম (৩৫)।

এর আগে, রোববার সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ এলাকা থেকে র‍্যাব-৮ এর বিশেষ অভিযানে খোকাবাবু বাহিনীর প্রধানসহ ওই দস্যুরা আত্মসমর্পনের জন্য র‍্যাব হেফাজতে যায় বলে র‌্যাব-৮ এর উপ পরিচালক মেজর আদনান কবির জানান।

এ সময় তারা ছয়টি বিদেশি একনালা বন্দুক, চারটি বিদেশি দোনালা বন্দুক, একটি এয়ার রাইফেল, ছয়টি সাটারগান, একটি এয়ারগান, দুটি ওয়ান শুটার গান ও একটি কাটা রাইফেলসহ ২২টি আগ্নেয়াস্ত্র এবং এক হাজার ৯ রাউন্ড গুলি জমা দিয়েছে বলে জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কেউ স্বাভাবিক জীবনে ফিরতে চাইলে তাদের আইনী সহায়তা দেওয়া হবে। তাদের স্বাভাবিক জীবনের নিশ্চয়তা দেওয়া হবে।

প্রধানমন্ত্রী আত্মসমর্পণকারী দস্যুদের পুনর্বাসনে উদ্যোগ নিয়েছেন এবং তাদেরকে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা চলছে বলেও জানান তিনি।

কোনো দস্যু বাহিনীকে ছাড় দেওয়া হবে না বলে জানান অনুষ্ঠানে উপস্থিত র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ।

অনুষ্ঠানে র‌্যাব-৮ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইফতেখারুল মাবুদ, স্থানীয় জন প্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

 এএইচ/এসআই/বিআই/২৮ নভেম্বর, ২০১৬

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)