খুলনা-মংলা-ঢাকা নৌপথে স্টিমার সার্ভিস চালু

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

pic-12_242719MV-Modhumotiদীর্ঘ পাঁচ বছর বন্ধ থাকার পর পুনরায় খুলনা-মংলা-ঢাকা নৌপথে স্টিমার (রকেট) চলাচল শুরু হয়েছে।

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান গত বুধবার সন্ধ্যায় সদরঘাট টার্মিনালে রকেট স্টিমার মধুমতি সার্ভিসের উদ্বোধন করেন।

ঢাকা থেকে পরীক্ষামূলকভাবে খুলনা-মংলার উদ্দেশে ছেড়ে আসা বিলাসবহুল স্টিমার এমভি মধুমতি বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বিকেলে খুলনা থেকে মংলার কুমারখালী ঘাটে ভেড়ে।

এ সময় স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা ঘাটে স্টিমারটিকে স্বাগত ও শুভেচ্ছা জানান।  পরে যাত্রী নিয়ে স্টিমারটি ঢাকার উদ্যেশে ছেড়ে যায়।

বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথম পর্যায়ে প্রতি বুধবার সন্ধ্যায় ঢাকা থেকে স্টিমার এমভি মধুমতি মংলা-খুলনার উদ্দেশে ছেড়ে যাবে। খুলনা থেকে শুক্রবার সন্ধ্যায় মংলা, মোরেলগঞ্জ হয়ে ঢাকায় রওনা দেবে। 

বিআইডব্লিউটিএর খুলনার উপপরিচালক আশরাফ হোসেন জানান, আপাতত সপ্তাহে একদিন মংলা-ঢাকা রুটে স্টিমার চলাচল করবে। এতে যাত্রীদের আসা-যাওয়া ও ব্যবসায়ীদের মালামাল আনা-নেওয়া সহজতর হবে।

মংলা-ঘাষিয়াখালী চ্যানেলের নাব্যতা সংকটের কারণে দীর্ঘ প্রায় পাঁচ বছর  মংলা-ঢাকা স্টিমার সার্ভিস বন্ধ ছিল।

ড্রেজিংয়ের পর মংলা-ঘষিয়াখালী নৌ চ্যানেল দিয়ে এখন রকেট চালানো সম্ভব। বর্তমানে এ চ্যানেলে ভাটার সময় গভীরতা থাকে ৯ থেকে ১০ ফুট। জোয়ারে তা বেড়ে হয় ১৭-১৮ ফুট। আর প্রশস্ত রয়েছে ১৮০ থেকে ২০০ ফুট।

এ গভীরতায় এই রুট দিয়ে রকেট সার্ভিস অনায়াসে চলতে পারবে। তবে এ রুটে ১০-১২টি বাঁক রয়েছে।

বিআইডব্লিউটিসির চেয়ারম্যান মিজানুর রহমান জানান, পর্যটক সার্ভিস হিসেবে সপ্তাহে একদিন স্টিমার সার্ভিস চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এইচ/এসআই/বিআই/০১ ডিসেম্বর, ২০১৬

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)