বাগেরহাটে মহান বিজয় দিবস উদযাপন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

বাবার কাঁধে চড়ে স্মৃতিসৌধে এসেছে শিশুটি। ছবিটি আজ শুক্রবার সকালে তোলা। ছবি: আবদুস সালামআজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয়ের দিন।

দীর্ঘ ৯ মাস সশস্ত্র সংগ্রাম করে বহু প্রাণ আর এক সাগর রক্তের বিনিময়ে এদিনে দামাল বাঙালি ছিনিয়ে আনে বিজয়ের লাল সূর্য। বিজয়ের এই দিনে স্বাধীনতাযুদ্ধে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ভালোবাসায় গৌরবোজ্জ্বল অর্জনের স্মৃতিবিজড়িত দিনটি উদ্‌যাপন করছে সারাদেশ। 

মহান বিজয় দিবস ২০১৬ উপলক্ষে বাগেরহাটেও পালিত হচ্ছে নানা কর্মসূচি। শুক্রবার (১৬ ডিসেম্বর) ভোরে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে বাগেরহাটে বিজয় দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়।

বিজয় দিবসের প্রথম প্রহরে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করেন বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস ও পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়।

bagerhat-bijoy-dibosh-16-december-2016পরে জেলা আওয়ামী লীগ, জেলা বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, মুক্তিযোদ্ধা সংসদ, সনাকসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদের স্মরণে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে শহীদ স্মৃতিস্তম্ভ উন্মুক্ত করে দেওয়া হয় সাধারণ মানুষের জন্য।

বাগেরহাট সরকারি পিসি কলেজ, রোভার স্কাউটস, বিএনসিসি, রেড ক্রিসেন্টসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরাও ফুল নিয়ে শ্রদ্ধা জানাতে আসেন শহীদ স্মৃতিস্তম্ভে।

এদিকে, সকাল সোয়া ৮টার দিকে বাগেরহাট জেলা স্টেডিয়ামে জেলা প্রশাসন আয়োজন করেছে বিজয় দিবসের কুচকাওয়াজ। বিজয় দিবস প্যারেডে অংশ নেয় শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও পুলিশের একটি চৌকাস দল।

জাতীয় পতাকা উত্তোলনের পর পায়রা ও বেলুন উড়িয়ে বিজয় দিসব কুচকাওয়াজ-২০১৬ এর উদ্বোধন করা হয়।

এতে উপস্থিত ছিলেন- বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য, অ্যাডভোকেট মীল শওকাত আলী বাদশা, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস ও পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়।

পরে শরীর চর্চা ও মনোজ্ঞ ডিসপ্লে প্রদর্শন, মুক্তিযোদ্ধ ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

এছাড়া বিজয়ের ৪৫তম বার্ষিকীতে আলোচনা সভা, গান, সংস্কৃতিক অনুষ্ঠান, মুক্তিযুদ্ধের প্রামাণ্যচিত্র প্রদর্শনী, স্বেচ্ছায় রক্তদানসহ নানা কর্মসূচির আয়োজন করেছে প্রশাসন ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

এইচ/এসআই/বিআই/১৬ ডিসেম্বর, ২০১৬

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1304 Posts)