বঙ্গোপসাগরে কয়লা বোঝাই কোস্টার ডুবে

অলীপ ঘটক | বাগেরহাট ইনফো ডটকম

সুন্দরবনের কাছে বঙ্গোপসাগরের ৭নং ফেয়ারওয়ে বয়া এলাকায় এক হাজার মেট্রিকটন কয়লা নিয়ে একটি কোস্টার জাহাজ ডুবে গেছে।

শুক্রবার (১৩ জানুয়ারি) সকাল ৮টার দিকে ডুবচরে ধাক্কা লেগে ‘এমভি আইজগাঁতি’ নামের কোস্টার জাহাজটি ডুবে যায়। তবে এতে হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

কোস্টারটি সাগরে মংলা বন্দরের ১২ নং ফেয়ারওয়ে বয়ায় অবস্থান করা ‘এমভি লেডিমেরী’ জাহাজ থেকে কয়লা নিয়ে যশোরের নওয়াপাড়া যাচ্ছিল।

বন্দরে পণ‌্য ওঠানামার কাজে নিয়োজিত স্থানীয় প্রতিষ্ঠান (স্টিভিডরস্) মেসার্স নুরু এন্ড সন্সের সত্ত্বাধিকারী এইচ এম দুলাল বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, ‘নওয়াপাড়া ট্রেডার্স’ নামে যশোরের একটি প্রতিষ্ঠান দক্ষিণ আফ্রিকা থেকে ৪৮ হাজার মেট্রিকটন কয়লা আমদানি করে। বৃহষ্পতিবার রাতে আমদানি করা ওই কয়লা মাদার ভ্যাসেল ‘এমভি লেডিমেরী’ থেকে খালাস করে এমভি আইজগাঁতি কোস্টারে তোলা হয়।

“শুক্রবার সকালে উপকূলীয় জাহাজটি (কোস্টার) এক হাজার মেট্রিকটন কয়লা বোঝাই করে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে রওনা হয়। কোস্টারটি সাত নম্বর ফেয়ারওয়ে বয়া এলাকায় পৌঁছে ডুবোচরে ধাক্কা লেগে তলাফেটে যায় এবং ধীরে ধীরে পানি উঠে ডুবে যায়।”

এসময় পাশ দিয়ে যাওয়া বসুন্ধরা-৩৭ নামে ফ্লাইঅ্যাশ বোঝাই অপর একটি কোস্টার ডুবে যাওয়া নৌযানের ১২ জন নাবিক ও ৪জন নিরাপত্তা কর্মীর সবাইকে উদ্ধার করে বলে জানান তিনি।

মংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার মো. ওয়ালিউল্লাহ বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, মংলা বন্দর থেকে প্রায় ১৩০ নটিক্যাল মাইল দূরে বঙ্গোপসাগরের সাত নাম্বার ফেয়ারওয়ে বয়া এলাকা সব সময় উত্তাল থাকে। যে কারণে ডুবে যাওয়া নৌযানটির অবস্থান এখনও শনাক্ত করা সম্ভব হয়নি।

তবে কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান নওয়াপাড়া ট্রেডার্সকে ডুবে যাওয়া কোস্টারটি উদ্ধারের ব্যবস্থা নিতে বলা হয়েছে বলে জানান কমান্ডার ওয়ালিউল্লহ।

এর আগে ২০১৬ সালের ১৯ মার্চ সুন্দরবনের শ্যালা নদীতে ১ হাজার ২শ’ ৩৫ মেট্রিকটন কয়লা নিয়ে ‘এমভি সী হর্স-১’ নামে একটি উপকূলীয় পণ্যবাহী জাহাজ ডুবে যায়। সুন্দরবনের পশুর নদীতে কয়লা বোঝাই আরও একটি নৌযান ডোবে ২০১৫ সালের ২৭ অক্টোবর। ৫শ ১০ টন কয়লা নিয়ে ডুবেছিলো এমভি জি.আর রাজ নামে ওই কার্গোটি।

২০১৪ সালের ৯ ডিসেম্বর শ্যালা নদীতে অয়েল ট্যাঙ্কার ডুবে তেল ছড়িয়ে পড়েছিলো সুন্দরবনের বিস্তৃণ এলাকায়। তেলের দূষণের পর এই নিয়ে তিন বার কয়লা বোঝাই নৌযান ডুবলো মংলা বন্দর এলাকায়।

 

এজি/এসআই/বিআই/১৩ জানুয়ারি, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)