বাগেরহাটে ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

বাগেরহাটে শুরু হয়েছে তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১৭।

শুক্রবার (১৩ জানুয়ারি) সকাল সোয়া ১০টায় শহরের স্বাধীনতা উদ্যানে মেলার উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ।

ডিজিটাল বাংলাদেশ নির্মাণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছাতে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপগুলো তুলে ধরতে এ মেলার আয়োজন করেছে জেলা প্রশাসন।

মেলার উদ্বোধন উপলক্ষে সকালে স্বাধীনতা উদ্যানে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়। এতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ও স্কুল কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়।

পরে অতিথিদের নিয়ে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার।

জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, স্থানীয় সরকার শাখার উপ পরিচালক (ডিডিএলজি) মো. শফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মোমিনুর রশীদ প্রমুখ।

মেলার উদ্বোধন শেষে মাধ্যমিক পর্যায়ে জেলার ৪৭৫টি শিক্ষা প্রতিষ্ঠানকে ডিজিটাল কন্টেন্ট সম্বলিত মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার সহায়ক সিডি প্রদান করা হয়।

মেলায় সরকারি দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর, বিভাগ, ইউনিয়ন ডিজিটাল সেন্টার, তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, মোবাইল ব্যাংকিং ও বেসরকারি তথ্যপ্রযুক্তি সেবার প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

জেলা প্রশাসন সূত্র জানায়, প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ মেলা।এসময় সাধারণ মানুষ স্টল থেকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ডিজিটাল সেবার বিষয়ে জানতে পারবে। মেলার সমাপনী দিনে প্রতিবারের মতো এবারও বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হবে।

মেলার সার্বিক তত্ত্বাবধান করছে প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই (অ্যাকসেস টু ইনফরমেশন) প্রজেক্ট।

এইচ/এসআই/বিআই/১৩ জানুয়ারি, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)