মংলায় ভারতীয় হাইকমিশনারের রেলপথ নির্মাণ কাজ পরিদর্শন

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা খুলনা-মংলা রেলপথ নির্মাণ কাজ পরিদর্শন করেছেন।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বাগেরহাটের মংলা উপজেলার দিগরাজে রেলপথ নির্মাণ প্রকল্প এলাকা ঘুরে দেখেন তিনি।

এসময় তিনি সংক্ষিপ্ত এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন। পরে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন।

ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, মংলা-খুলনা রেল পথ একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। বাংলাদেশ এবং ভারত সরকার দ্রুত এই প্রকল্প বাস্তবায়ন করতে চায়। এই রেলপথ ঘিরে এ অঞ্চলে অনেক উন্নয়ন হবে।

খুলনা-মংলা রেল প্রকল্পের অধীনে মংলা থেকে খুলনার ফুলতলা পর্যন্ত ৬৫ কিলোমিটার রেল পথ নির্মাণ করা হচ্ছে। নতুন এই রেল পথে ৮টি স্টেশন থাকবে। এসব স্টেশন থেকে ট্রেনে যাত্রী এবং পণ্য উভয় পরিবহন করা যাবে।

রেলপথ প্রকল্পের প্রকল্প পরিচালক মজিবর রহমান জানান, ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা খুলনার ফুলতলা হয়ে মংলার দ্বিগরাজ পর্যন্ত রেলপথ প্রকল্পভুক্ত এলাকা সড়ক পথে ঘুরে দেখেছেন। পরে দ্বিগরাজ এলাকায় প্রকল্পের সাথে যুক্ত কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন।

তিনি আরও বলেন, এই রেলপথ দিয়ে বাংলাদেশ-ভারত দুই দেশের মধ্যে ট্রেন চলাচল করতে পারবে। বাংলাদেশ-ভারত যৌথ ভাবে এই প্রকল্প ব্যস্তবায়ন করছে। গত বছরের সেপ্টেম্বর মাসে শুরু হওয়া খুলনা-মংলা রেলপথ নির্মাণ কাজ আগামী ২০১৯ সালের মধ্যে শেষ হবে।

এদিকে খুলনা-মংলা রেলপথ নির্মাণ প্রকল্পের জন্য অধিগ্রহণকৃত জমির মালিকদের ক্ষতিপুরণের অর্থ পরিশোধের চেক বিতারণ শুরু হয়েছে। বৃহস্পতিবার প্রথম দিনে জেলার রামপাল এবং ফকিরহাট উপজেলার ৩৬ জন ক্ষতিগ্রস্ত জমির মালিকদের হাতে দুই কোটি টাকার চেক হস্তান্তর করা হয়।

রেলপথ নির্মাণে অধিগ্রহণকৃত জমির মালিকদের চেক বিতরণ
কেকে.পি/এসআই/বিআই/১১ জানুয়ারি, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)