সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বাহিনীর প্রধান নিহত

স্টাফ করেসপন্ডেন্ট  | বাগেরহাট ইনফো ডটকম

সুন্দরবনে গোলাগুলির পর শামছু নামে এক দস্যু বাহিনীর প্রধান নিহত হবার খবর দিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব-৬)।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বেলা ১২টার দিকে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জর শ্যালা নদী সংলগ্ন মৃগমারী এলাকায় এ ঘটনা ঘটে।

র‌্যাবের ভাষ্য, নিহত শামছু ওরফে কোপা শামছু (৪৫) সুন্দরবনের দস্যু সামছু বাহিনীর প্রধান।

র‌্যাব-৬ এর উপ-অধিনায়ক মেজর মনির আহমেদ বাগেরহাট ইনফো ডটকমকে জানান, মৃগমারী খাল এলাকায় দস্যু শামছু বাহিনীর সাথে ঘন্টাব্যাপী গোলাগুলির পর দুপুর দু’টার দিকে র‌্যাব সদস্যরা বনের ভেতর তল্লাশি শুরু করে।

এসময় গুলিবিদ্ধ অবস্থায় শামছুকে উদ্ধার করা হয়। এছাড়া তল্লাশি কালে সেখান থেকে বনদস্যুদের ব্যব‎‎হ্নত একটি একনলা বিদেশি বন্দুক, দুটি দেশি তৈরি একনলা বন্দুক, দুটি ধারালো রামদা ও ৩৬টি তাজা গুলি উদ্ধার করা হয়।

মেজর মনির বলেন, গুলিবিদ্ধ শামছুকে উদ্ধার করে আশঙ্কাজনক অবস্থায় মংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

র‌্যাব জানায়, সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের মৃগমারী খাল এলাকায় একদল বনদস্যু অবস্থান করছে, এমন গোপণ সংবাদের ভিত্তিতে র‌্যাব-৬ এর একটি দল সেখানে অভিযানে যায়। এসময় দস্যুরা র‌্যাবের উপস্থিতি টেরপেয়ে গুলি ছুড়তে শুরু করে। আত্মরক্ষার্থে র‌্যাবও পাল্টা গুলি ছোড়ে। এতে উভয়পক্ষের মধ্যে প্রায় ঘণ্টাব্যাপী গুলি বিনিময়ের ঘটনা ঘটে।

পরে দস্যুরা পিছু হটে বনের গহীনে পালিয়ে গেলে ঘটনাস্থালে তল্লাশি করে গুলিবিদ্ধ ওই দস্যু ও অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয় বলে জানান মেজর মনির।

র‍্যাব কর্মকর্তারা বলছেন, শামছু তার নিজ নামে বাহিনী গড়ে তুলে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ এলাকায় জেলে, বাওয়ালী ও মৌয়ালদের কাছ থেকে নিয়মিত চাঁদা আদায় করে আসছিল।

এইচ/এসআই/বিআই/০৭ ফেব্রুয়ারি, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)