বাগেরহাটে ‘সুন্দরবন দিবস’ পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

‘বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন’- এই স্লোগান নিয়ে বাগেরহাটে পালিত হলো সুন্দরবন দিবস।

সুষ্ঠু ও স্বচ্ছ ব্যবস্থাপনার মাধ্যমে সুন্দরবনের সম্পদ সুরক্ষার দাবিতে ২০০২ সাল থেকে বাগেরহাটসহ সুন্দরবন সংলগ্ন উপকূলীয় জেলাগুলোতে দিবসটি পালিত হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে বাগেরহাট প্রেসক্লাব থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে বাগেরহাট প্রেসক্লাব মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন।

বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- বাগেরহাট সদর সার্কেলের সহকারী পুলিশ সুপার শাহাদাৎ হোসেন, সুন্দরবন পূর্ব বন বিভাগের সদর রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. শমসের আলী, শিক্ষাবিদ অধ্যাপক মোজাফফর হোসেন, সুন্দরবন সাংবাদিক ফোরামের আহ্বায়ক মো. নাসিম আলী প্রমুখ।

বাগেরহাটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও পেশাজীবী সংগঠনের সদস্যরাও অংশ নেন এ আয়োজনে।

বক্তারা এসময় বলেন, সুন্দরবন দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রাকৃতিক রক্ষাকবজ। যে কোনো মূল্যে আমাদের এ প্রাকৃতিক সুরক্ষা দেয়ালকে বাঁচিয়ে রাখতে হবে।

এছাড়া সুন্দরবনের ক্ষতি হয় এমন যে কোনো কর্মকাণ্ড থেকে সরে আসতে সবার প্রতি আহ্বান জানান তারা।

২০০১ সালে খুলনা বিশ্ববিদ্যালয়সহ দেশের অর্ধশতাধিক সংগঠন সুন্দরবনের সম্পদের সুরক্ষা, পরিকল্পিত ও সুষ্ঠু ব্যবস্থাপনার দাবিতে এবং সুন্দরবনের প্রতি দেশ-বিদেশের মানুষকে আকৃষ্ট করতে খুলনায় তিনদিনের জাতীয় সুন্দরবন সম্মেলন আয়োজন করে।

ওই সম্মেলন থেকে প্রতিবছর ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে ‘সুন্দরবন দিবস’ উদযাপনের ঘোষণা দেওয়া হয়।

২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি খুলনায় প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলনের ঘোষণার পর থেকে সুন্দরবন সংলগ্ন বাগেরহাট, খুলনা, সাতক্ষীরাসহ বন সংলগ্ন জেলা ও উপজেলাগুলোতে দিবসটি উদযাপিত হয়ে আসছে।

আয়োজকরা শুরু থেকেই ১৪ ফেব্রুয়ারি দিনটিকে জাতীয়ভাবে ‘সুন্দরবন দিবস’ হিসাবে পালনের দাবি জানিয়ে আসছেন।

এএটি/এসআই/বিআই/১৪ ফেব্রুয়ারি, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1304 Posts)